সিলেটের সুতারকান্দিতে দুটি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন নির্মিত হচ্ছে


অতিরিক্ত ওজন নিয়ে যানবাহন চলাচল রোধে সিলেটের সুতারকান্দিতে দুটি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন নির্মাণ করতে যাচ্ছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর।

জানা গেছে, এই এক্সেল লোড কন্ট্রোল স্টেশন নির্মাণের জন্য গত সোমবার সওজের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স। ১৫ দিনের মধ্যে কাজ শুরু করবে প্রতিষ্ঠানটি।

ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স সিলেটসহ হবিগঞ্জ, কুমিল্লা, চট্টগ্রাম, শেরপুর, ময়মনসিংহ, গাজীপুর, ফেনী, মুন্সীগঞ্জ ও টাঙ্গাইলে ১৭টি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন নির্মাণ করার জন্য ৩০১ কোটি ৩৫ লাখ টাকার চুক্তিতে স্বাক্ষর করেছে।

সওজের কর্মকর্তারা জানিয়েছেন, ২০১২ সালের এক্সেল লোড কন্ট্রোল নীতিমালার আলোকে স্টেশনগুলো পরিচালিত হবে। স্টেশনগুলোর কার্যক্রম ২৪ ঘণ্টা সচল রাখতে নিজস্ব জনবলের পাশাপাশি আউটসোর্সিংও করা হবে। স্টেশনগুলোতে এক্সেল লোড ডাটা সংগ্রহের যন্ত্রপাতি, বিল্ট ইন ভিডিও ক্যামেরাসহ ওয়েববেজড সিস্টেম করা হবে। ফলে দূরবর্তী স্থান থেকে পরিচালনা কার্যক্রম পর্যবেক্ষণ করা সম্ভব হবে।

সওজের আওতাধীন গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের মাধ্যমে স্টেশনগুলো নির্মাণ করা হচ্ছে।

প্রকল্পটির পটভূমিতে বলা হয়েছে, গেজেট অনুযায়ী, দুই চাকাবিশিষ্ট সামনের এক্সেলের এবং চার চাকাবিশিষ্ট পেছনের এক্সেলের সর্বোচ্চ ওজনসীমা ইউনিট ধরা হয়েছে ১৫ দশমিক ৫ টন। কিন্তু বাস্তবে দেখা যায়, মহাসড়কে নির্দিষ্ট সীমার চেয়ে বেশি ওজন নিয়ে ট্রাক কাভার্ড ভ্যান চলাচল করে। ফলে নির্ধারিত আয়ুষ্কালের আগেই মহাসড়কের আয়ু ফুরিয়ে যায়। এগুলো রক্ষণাবেক্ষণ ও পুনর্বাসনের জন্য দরকার হয় অতিরিক্ত অর্থ।

এছাড়া পণ্যবাহী গাড়ির অতিরিক্ত ওজন নিয়ে চলাচল সড়ক দুর্ঘটনারও অন্যতম কারণ। সামগ্রিকভাবে দেশে অতিরিক্ত ওজন নিয়ে যানবাহন চলাচল রোধ করাই প্রকল্পটির মূল উদ্দেশ্য।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *