সিলেটে প্রথম ‘মোবাইল রক্ত সংগ্রহ বাস’র কার্যক্রম উদ্বোধন


সিলেটে প্রথম শুরু হয়েছে বাংলাদেশের ‘মোবাইল রক্ত সংগ্রহ বাস’র কার্যক্রম।

রবিবার দুপুরে রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিট পরিচালিত মুজিব জাহান রেডক্রিসেন্ট রক্ত কেন্দ্রের সম্মুখে এ উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন- রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের চেয়ারম্যান ও সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তর থেকে সিলেট, ঢাকা, ও চট্রগ্রাম মোবাইল রক্তসংগ্রহ বাস প্রদান করা হয়। এ বাসে একসাথে ৪জনের কাছ থেকে  রক্ত সংগ্রহ করার বেডসহ আনুসাংগিক সরঞ্জাম রয়েছে। তাছাড়া নিরাপদ রক্ত সংগ্রহের জন্য ফ্রিজ ও কোল্ড বক্স।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- রেডক্রিসেন্ট সিলেট ইউনিটের ভাইস চেয়ারম্যান মনসুজ্জামান চৌধুরী বাবুল, কার্যকরী পরিষদ সদস্য সাইফুর রহমান খোকন, সোয়েব আহমদ, মজির উদ্দিন, রেডক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতালের পরিচালক ডা. সূধাময় মজুমদার, মুজিব জাহান রেডক্রিসেন্ট রক্তকেন্দ্রের ইনচার্জ ডা. আবু সালেহ খান, সহকারী পরিচালক প্রশাসন মফিজুল ইসলাম, রেডক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের যুব প্রধান শাহনূর চৌধুরী সাথি, সাবেক যুব প্রধান নাজিম খানসহ যুব রেডক্রিসেন্ট সদস্যবৃন্দ।

উদ্বোধনকালে প্রধান অতিথি রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের চেয়ারম্যান ও সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান বলেন সুস্থ ও  নিরাপদ রক্ত পেতে সমাজের সর্বস্তরের মানুষকে সচেতন হবে। তাহলেই মানুষ পেতে পারে নিরাপদ রক্ত। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সর্বদাই নিরাপদ রক্তই সরবরাহ করে থাকে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চলমান রক্ত সংগ্রহ কার্যক্রমকে আরও গতিশীল ও দেশের প্রয়োজনীয় রক্তের চাহিদা মেটাতে বাংলাদেশে ৩টির মধ্যে সিলেটে ১টি ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহ বাসের কার্যক্রম শুরু হলো। এক্ষেত্রে সিলেট বিভাগের রক্তদাতা, সংগঠন বিভিন্ন প্রতিষ্টান প্রধানের সহযোগীতা কামনা করেন।

উল্লেখ্য, দেশের রক্তের মোট চাহিদার ১১% নিরাপদ রক্ত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন ব্লাড ব্যাংক (রক্ত কেন্দ্র) থেকে সরবারাহ করা হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *