সুনামগঞ্জের দিরাইয়ে ইউটিউব দেখে বিদেশ ফেরত যুবকের সবজি চাষ


অন্যের অধীনে চাকরি করতে গিয়ে কর্তৃপক্ষের কথা শোনতে রাজি নয় বলে সুনামগঞ্জের দিরাইয়ে ইউটিউব দেখে সবজি চাষ করেছে বিদেশ ফেরত এক যুবক।

যুবকের নাম গৌতম নন্দী (৩৩)। সে দিরাই পৌরশহরের হারনপুর এলাকার সুধন নন্দীর ছেলে।

শনিবার সরেজমিন পৌরসদরের হারনপুর গিয়ে দেখা যায়, গৌতম নন্দী অন্যের পড়ে থাকা ৪ বিগা জায়গা জুড়ে সবজি বাগান গড়ে তুলেছেন।

শসা, তরমুজ, ডুগি, বিটি বেগুন, লাই পাতা, ধনিয়া পাতা, লাল শাক, টমেটো, লাউ, মিষ্টি কুমড়া, ঢেঁড়স, পেঁয়াজ, চিচিঙ্গা ও মরিচসহ বিভিন্ন সবজি উৎপাদন করছেন। এমনকি ৪০০ পেঁপে গাছের চারা রোপনের জন্য জমি প্রস্তুত করেছেন।

গৌতম নন্দী সিলেটভিউ২৪ডটকমকে বলেন, “অন্যের অধীনে চাকরি করে কর্তৃপক্ষের কথা শোনতে রাজিনই বলে আমি এমন উদ্যোগ গ্রহণ করেছি। তাছাড়া শুধু চাকরিই যে করতে হবে এমন কোন কথা আছে না কি, চাকরি ছাড়া কি অন্য কিছু করা যায় না। আমি বলব চাকরির পিছনে না ঘুরে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করুন। বর্তমান প্রযুক্তির যুগে প্রতিবন্ধকতা বলে কিছু নেই। মাত্র ত্রিশ হাজার টাকা পুঁজি নিয়ে ব্যবসা শুরু করেও লাখ লাখ টাকা আয় করা যায়।”

তিনি আর বলেন, “আমি ৭ বছর ডুবাই ছিলাম পরিবার থেকে আমাকে আবার যাওয়ার জন্য বলা হচ্ছে কিন্তু আমি আর বিদেশ যাব না। আমি ইতিমধ্যে সবজি বিক্রয়ের জন্য দোকান ঘর নির্মাণ করে ফেলেছি।”

তিনি বলেন, “আমি বিদেশ থাকাকালীন ফায়ার এন্ড সেফটি কোম্পানিতে কাজ করতাম সেখানে নোয়াখালি জেলার রহমত উল্লাহ ভাইয়ের কাছ থেকে সবজি চাষ করার অনুপ্রেরণা পাই তারপর থেকে ভাবতে থাকি দেশে গিয়ে সবজি চাষ করব। তারপর ইউটিউব দেখে সবজি চাষ শিখি এবং দেশে এসে অন্যের পড়ে থাকা ৪ বিগা জায়গা জুড়ে পাইলটিং প্রকল্প হিসেবে সবজি চাষ শুরু করি। তাছাড়া আজকাল স্মাট ফোনে ইন্টারনেট ব্যবহার করে গুগলের মাধ্যমে তথ্য সংগ্রহ করে সবজি চাষে সফলতা অর্জনে প্রয়োজনীয় তথ্যাদি জানা যায়।”

তিনি বলেন, “এসব প্রযুক্তি ব্যবহার করে আলুর ধ্বসা রোগ, বেগুনের ডগা ছিদ্র কারী পোকার আক্রমন, টমেটোর নাভি ধ্বসা রোগ, গাছের জাব পোকার আক্রমন, টমেটো গাছের ছত্রাকে আক্রমনসহ সবজির বিভিন্ন প্রকার রোগ দেখা দিলে প্রতিকারের জন্য স্মার্ট ফোনের মাধ্যমে গুগোল এ্যাপস ডুকে চার্য দিয়ে এর প্রতিকার শিখে নেই। আমি জমি কিনার জন্য জমি খুঁজতেছি আর কৃষি অফিসেও যোগাযোগ করেছি। সময় সুযোগ বুঝে প্রশিক্ষণ গ্রহণ করব।”