সোলায়মানি হত্যার বিচার আন্তর্জাতিক আদালতে হবে : ইরান


মার্কিন হামলায় নিহত ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর প্রভাবশালী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের বিচার আন্তর্জাতিক আদালত পর্যন্ত গড়াবে বলে জানিয়েছেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী মোহসেন বাহারভান্দ।

আজ বৃহস্পতিবার ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআবি’র সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

উপ-পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, জেনারেল কাসেম সুলাইমানি হত্যাকাণ্ডের বিষয়ে দেশের ভেতরে তদন্ত শেষ হওয়ার পর বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়া হবে।

তিনি বলেন, এই হত্যাকাণ্ডের বিচার দুই দিক থেকেই করা হবে। দেশের অভ্যন্তরে বিচার হবে এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের মাধ্যমেও আইনি পদক্ষেপ নেওয়া হবে। ইরানের সংশ্লিষ্ট সব বিভাগের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে বিষয়টি আন্তর্জাতিক আলাদতে নিয়ে যাওয়া হবে বলে তিনি মন্তব্য করেন।

জেনারেল সোলাইমানির অবস্থান সম্পর্কে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলি গোয়েন্দা সংস্থাকে তথ্য দেয়ার অভিযোগে এক ইরানি নাগরিকের মৃত্যুদণ্ড শিগগিরই কার্যকর করা হবে।

গত ৩ জানুয়ারি ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর বিমান হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি শাহাদাৎবরণ করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার সরাসরি নির্দেশে হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।

পৃথিবীর এক নম্বর জেনারেল হিসেবে বিবেচিত সোলাইমানির নাম ছিলো মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের হিট লিস্টের প্রথম দিকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *