স্বাস্থ্যের জন্য সকালের নাস্তা কতটা গুরুত্বপূর্ণ?


স্বাস্থ্য সচেতন সবাই পেট ভরে খাওয়া এড়িয়ে চলতে পছন্দ করেন। কিন্তু আপনি কি জানেন সকালের পরিপূর্ণ নাস্তা আপনার স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

অনেকে ফিটনেস ঠিক রাখার জন্য ডায়েট কন্ট্রোল করে থাকেন। এটি অবশ্যই ভালো। তবে সকালে নিয়মিত সুষম নাস্তা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

ফিটনেস ঠিক রাখার জন্য পুষ্টি বিশেষজ্ঞরা সকালের নাস্তার উপর বিশেষ গুরুত্বপূর্ণ দিয়ে থাকেন। কারণ সকালের নাস্তা সারাদিনের জন্য দরকারি ক্যালরি নিশ্চিত করে।

আপনার ব্রেকফাস্ট যদি সুষম খাবার সমৃদ্ধ হয় অর্থাৎ যাতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবারের মিশ্রণ এবং স্বাস্থ্যকর চর্বি থাকে, তাহলে আপনি সারাদিন পর্যাপ্ত কর্মস্পৃহা পাবেন। সকালের নাস্তা হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। যা পাকস্থলীকে জাগ্রত করে এবং শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গগুলো ধীরে ধীরে সক্রিয় হতে সাহায্য করে।

যারা সকালের নাস্তা বাদ দেয়, তারা মাথাব্যথা, রক্তে শর্করার পরিমাণ কমে যাওয়া, মূর্ছা এবং কোন বিষয়ে মনোযোগ দিতে অসুবিধা অনুভব করে । গবেষণায় দেখা গেছে যে সকালের নাস্তা রক্তের শর্করা, রক্তচাপের মাত্রা স্থিতিশীল রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে সাহায্য করতে করে।

যদি আপনার লক্ষ্য মেটাবলিজম বাড়ানো এবং ওজন কমানো হয়, তাহলে গবেষণায় দেখা গেছে যে আপনি নাস্তা খান বা বাদ দেন কোন টিই ক্যালোরি কমানোর উপর কোন প্রভাব পড়ে না। সুতরাং নিয়মিত নাস্তা খান এবং সুস্থ থাকুন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *