২ রা নভেম্বর সাংবাদিক-লেখক জুয়েল সাদতের জন্মদিন


যুক্তরা্ষ্ট্র প্রবাসী সাংবাদিক কলামিষ্ট ও কমিউনিটি একটিভিষ্ট জুয়েল সাদতের জন্মদিন আগামী ২ রা নভেম্বর । প্রবাসের নিউজের সম্পাদক জুয়েল সাদত সাংবাদিকতায় জড়িত প্রায় আড়াই দশক । তিনি প্রবাসীদের অন্যতম চ্যারিটি বাংলাদেশ গ্রীন ক্রিসেন্ট সোসাইটির গভর্নর হিসাবেদায়িত্ব পালন করছেন । যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বসবাসরত জুয়েল সাদতের প্রকাশিত গ্রন্থ  ৬ টি । প্রকাশের অপেক্ষায় তিনটি । তার প্রথম আমেরিকার ইতিহাস ও ইমিগ্রান্টদের  উপর তথ্য বহুল ২৮০ পৃষ্টার  ইংরেজী বই “ আমেরিকা -ব্রোকেন ড্রীম “ আগামী ২০২০ বই মেলায় প্রকাশিতহবে ।  জুয়েল সাদতের প্রকাশিত কবিতার সিডি অনুভবে আলিঙ্গন প্রকাশিত হয় ২০১৯  সালের মার্চে ।যা পাঠক মহলে ব্যাপক সাড়া ফেলে ।  তিনি বিশ্বের নানা্ বাংলা সংবাদ মাধ্যমে অতিথি কলাম লেখক হিসাবে লিখে থাকেন । ‍জুয়েল সাদতের জন্ম  ২ রা নভেম্বর ১৯৭২  সালেসিলেটের মালনীছড়া চা বাগানে পিতার কর্মস্থলে । তিনি খুব নিবিড় ভাবে  চা শ্রমিকদের জীবন অবলোকন করেছেন বিধায় তিনি চা বাগানের চা শ্রমিকদের জীবন যাত্রার উপর তার গবেষনাধর্মী বই , ” চা পাতার মানুষগুলো “ আগামী বইমেলায় প্রকাশিত হবে । মানবিক জুয়েল সাদত একাধিক চ্যারিটি প্রতিষ্টানের সাথে সংশ্লিষ্ট । তিনি যুক্তরাষ্ট্র ভিত্তিক চ্যারিটি প্রতিষ্ঠান ওয়ান পাউন্ড হসপিটালের ট্রাষ্টি ও সাদত ফাউন্ডেশনের সিইও । জুয়েল সাদত ২০১৩ সালে সাদত ফাউন্ডেশন প্রতিষ্টা করেন তার মাধ্যমে সিলেটে  একটি ও বাম্মনবাড়িয়ায় আখাউড়ায় তিনটি মোটচারটি শিক্ষাপ্রতিষ্টান পরিচালনা করে আসছেন ।

এ ছাড়াও তার সাদত ফাউন্ডেশন  ফ্রি ও্রমরা প্রজেক্ট , ফ্রি হুইল চেয়ার প্রজেক্ট সহ মোট দশটি প্রজেক্ট বছর ব্যাপী পরিচালনা করে থাকে । জুয়েল সাদত সিলেটের স্বনামধন্য এইডেড হাই স্কুল থেকে স্কুল জীবন শেষ করে সিলেটের মুরারীচাদ কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন ১৯৯৪ সালে ।  সিলেটের  ল কলেজে   ( একমাত্র আইন কলেজ )পড়াশুনাকালে ১৯৯৭ সালে তিনি বাংলাদেশ সরকারের আনসার ও ভিডিপি ডিপার্টমেন্টে গনসংযোগ সহকারী কমকর্তা  হিসাবে সরকারী চাকুরীতে যোগদান করেন । তিনি সিলেটবিভাগের গনসংযোগ সহকারী কমকর্তা হিসাবে  ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন । ২০০১ সালে তিনি সরকারী চাকুরী থেকে অব্যাহতি নিয়ে আমেরিকায় চলে আসেন । ‍আমেরিকার  জনপ্রিয় কাগজ সাপ্তাহিক ঠিকানার সাথে তিনি ২৩ বছর যাবত জড়িত আছেন ।

বহুমুখি প্রতিভার অধিকারী জুয়েল সাদত ৯২ সাল থেকে সাংবাদিকতা শুরু করেন, তিনি সিলেটের স্থানীয় দৈনিক ছাড়াও জাতীয় কাগজ  ভোরের কাগজ, প্রথম আলো, বিচিত্রা, ইউ এন বি সহ নানান সংবাদ মা্ধ্যমে কাজ করেন । বর্তমানে তিনি প্রবাসীদের অন্যতম মুখপাত্রপ্রবাসের নিউজের সম্পাদক ও উত্তর আমেরিকা প্রথম আলোর বিশেষ প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন । জুয়েল সাদত সাংবাদিকতা , চ্যারিটি কাজ ও্ কমিউনিটি  একিটিভির জন্য দেশ বিদেশের নানান সম্মামনায় ভুষিত হয়েছেন । ব্যাক্তিগত জীবনে ভ্রমন বিলাসী জুয়েলসাদত স্ত্রী মাহফুজা সাদত , দু পুত্র ওয়াসি সাদত ও ওয়াফিক সাদত দু কন্য ওয়াদিয়া সাদত ও ওয়াফা সাদত কে নিয়ে ফ্লোরিডার কিসিমিতি বসবাস করেন । কর্মজীবনে জুয়েল সাদত বিশ্বের খ্যাত নামা কোম্পানী ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ডে কাষ্টমার সার্ভিসে দীর্ঘদিন থেকে জড়িত ।এছাড়াও তিনি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় যুগ্ন বন ও পরিষশ সম্পাদক ও বঙ্গবন্ধু  গবেষনা পরিষদের  কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক সম্পাদক । বাংলাদেশের অন্যতম মানবাধিকার প্রতিষ্টান “ ‍হিউম্যান রাইটস এন্ড পিস অব বাংলাদেশ “ এর আমেরিকার কো অরডিনেটর হিসাবে দায়িত্ব পালন করছেন ।