কৃষ্ণাঙ্গ নিহতের প্রতিবাদঃ ডেট্রয়েটে ২য় দিনে সহিংস বিক্ষোভ, গ্রেফতার ৮৪ 


মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড (৪৬) নামের এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর প্রতিবাদে  ডেট্রয়েট শনিবার রাতে  বিক্ষোভ চলাকালীন ৮৪ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ডেট্রয়েট পুলিশ ডিপার্টমেন্ট। গ্রেপ্তারকৃতদের বেশিরভাগই মেট্রো ডেট্রয়েট এলাকায় বাস করেন। পুলিশ সূত্র থেকে আরও জানা যায়,  গ্রেপ্তারকৃত ৮৪ জনের মধ্যে ২১ জন ডেট্রয়েটে বাস করেন, তবে দু’জন লোক রাজ্যের বাইরে থাকেন – একজন টেনেসির এবং একজন ওহিওর। 

ডেট্রয়েট পুলিশ চিফ জেমস ক্রেগ বলেন যে শনিবার কিছু প্রতিবাদকারী পুলিশ অফিসারদের দিকে লক্ষ্যকরে ইটপাটকেল এবং আতশবাজি নিক্ষেপ করে। শুক্রবার প্রাথমিকভাবে আন্দোলন শান্তিপূর্ণভাবে চললেও পরবর্তীতে তা সহিংস রূপ ধারণ করে। শনিবার পুলিশ-বিক্ষোভকারী মুখোমুখি অবস্থান নেয় এবং একপর্যায়ে বিক্ষোভকারীরা  পুলিশের উপর চড়াও হয়। পুলিশ বিক্ষোভকারীদের পিছু হটাতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এটি ছিল প্রতিবাদের দ্বিতীয় দিন, তবে রাত গভীর হওয়ার সাথে সাথে,  বিক্ষোভকারীরা আরো বেশি উত্তেজিত হয়ে ওঠে। 

এর আগে শুক্রবার ডেট্রয়েট ডাউনটাউন কয়েক’শ  মানুষ বিক্ষোভে অংশ গ্রহণ করে। রাত প্রায় সাড়ে ১১ টার দিকে একটি গাড়ি থেকে অপরিচিত এক ব্যক্তি বিক্ষোভরত জনতার মধ্যে ১৯ বছর বয়সী এক ব্যক্তিকে গুলি করে পালিয়ে যান। পরে গুলিবিদ্ধ ব্যক্তিকে হাসপাতালে নিলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকে পুলিশ  ৯  জনকে গ্রেফতার করে। এদিন বিক্ষোভকারীদের পাথরের আঘাতে এক পুলিশ সদস্য আহত হন, ভাঙচুর হয় বেশ কয়েকটি গাড়ি। 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *