বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জার্মানীর সংগীতদল জিজারের পরিবেশনা ২২ মার্চ


গ্যোটে-ইন্সটিটিউটের আমন্ত্রণে জার্মানীর মিউনিখ শহরের জনপ্রিয় সংগীতদল  “JISR” “জিজার”-কে  শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ এবং ভারতে সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। ভারতীয় উপমহাদেশে সফরের অংশ হিসাবে ২২ মার্চ  ২০২২, সন্ধ্যা ৭ ঘটিকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সংগীত পরিবেশন করবে বৈচিত্রময় সংগীতের ধারক ও বাহক এই দলটি।

মুজিববর্ষ উৎযাপনের পাশাপাশি, বাংলাদেশে গ্যোটে-ইন্সটিটিউটের ৬০ বছর পুর্তি অনুষ্ঠান এবং বাংলাদেশ ও জার্মানির মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উৎযাপনের উপলক্ষগুলো একযোগে পালনের জন্য গ্যোটে-ইনস্টিটিউট বাংলাদেশ, ঢাকাস্থ জার্মানির দূতাবাস এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ সহযোগিতায় এই কনসার্টটির আয়োজন করেছে।

গ্যোটে-ইনস্টিটিউট বাংলাদেশ এর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মহামারী শুরু হওয়ার পর এই প্রথম বাংলাদেশে জার্মান কোন সংগীত দলের সফর হওয়ায় এটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। মহামারীর কারণে আসন সংখ্যা সীমিত রাখা হয়েছে। নিবন্ধন করতে নিম্নের ঠিকানায় ইমেইল করতে অনুরোধ জানানো হয়েছে: Program3-dhaka@goethe.de

দক্ষিণ এশিয়ায় জিজারের এই সফরটিকে দেশগুলোর মধ্যে সংস্কৃতি বিনিময় হিসাবে আখ্যা দেয়া যায়। মহসিন রামদানের এই সংগীত দলটি  বিভিন্ন সঙ্গীতরীতি ও ঐতিহ্যের একটি মিথস্ক্রিয়া। এই জনপ্রিয় বাদকদলটি শীর্ষস্থানীয় গুণী সংগীতশিল্পীদের নিয়ে বৈচিত্র্যময় সংগীত পরিবেশন করে।

JISR একটি আরবি শব্দ যার অর্থ “সেতু”, এমন আর কোন সঙ্গীতপ্রকল্প নেই যা আরবি ক্লাসিকাল মিউজিক এবং কবিতার সাথে সেতুবন্ধন করে চলেছে আফ্রিকান নাওয়া গ্রুভ থেকে শুরু করে জার্মান ক্রাওট্রক, বলকান, জ্যাজ, ট্যাংগো এমনকি আন্দালুসিয়ান ফ্ল্যামেঙ্কোর সাথে। সঙ্গীতের অনাবিষ্কৃত সাম্রাজ্যে প্রবেশের আকাঙ্খা জাগিয়ে যাওয়া বিভিন্ন সংগীতরীতির এই সংমিশ্রণ, নানান সংগীতরীতির মধ্যকার দেয়াল ভেঙ্গে ফেলে কল্পনাকে পূর্ণ করে। অপ্রচলিতভাবে যন্ত্রায়িত এই প্রকল্প তাই নতুন এক সংগীত সংস্কৃতির খন্ডচিত্র। এই কনসার্টে জিজারের সাথে কয়েকটি গান পরিবেশন পরিবেশনায় অংশগ্রহণ করবেন বাংলাদেশের ৪ জন অতিথি সংগীতশিল্পী; তারা হলেন  লাবিক কামাল গৌরব, নজরুল ইসলাম, বেবী দেওয়ান এবং জালাল আহমেদ।

কনসার্টের পাশাপাশি গ্যোটে-ইন্সটিটিউট বাংলাদেশের  আয়োজনে “উইভিং স্টরিজ” শিরোনামে একটি ব্যাতিক্রমধর্মী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের ৬০ বছর পূর্তি উপলক্ষে  ২০২১ সালে দেশের বিভিন্ন স্থানে আয়োজিত “গ্যোটে পপ আপ”  প্রকল্পগুলোকে একই ছাদের নিচে প্রদর্শনের নিমিক্তে ২১শে মার্চ থেকে ২৩শে মার্চ ২০২২ পর্যন্ত প্রতিদিন দুপুর তিনটা থেকে রাত আটটা পর্যন্ত চলবে এই প্রদর্শনী । ঠিকানাঃ ষ্টুডিও স্পেস প্রাঙ্গন, লেভেল ৮, দৃকপাঠ ভবন, ১৬ শুক্রাবাদ, পান্থপথ, ঢাকা- ১২০৭।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *