যাকাত ক্যাম্পেইন চালু করলো ট্যাপ


মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদ। মুসলামানদের কাছে তাৎপর্যপূর্ণ এ ঈদের সময়ে যাকাত-ফিতরার মাধ্যমে দুস্থ ও দরিদ্র্য মানুষের পাশে দাঁড়ানোর উপযুক্ত সময়। আসন্ন ঈদ-উল ফিতরকে সামনে রেখে বাংলাদেশের যে কোন মাদ্রাসা ও এতিমখানায় যাকাত দেয়ার সহজ পদ্ধতি নিয়ে এলো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ট্রাস্ট আজিয়াটা পে বা ‘ট্যাপ’।

ঢাকার মেরুল বাড্ডার মাদ্রাসাতুন নূর ও এতিমখানাতে যাকাত সংগ্রহের এই ক্যাম্পেইন উদ্বোধন করলো ট্যাপ। গ্রাহকরা যাকাত দিতে চাইলে তাদের নিজস্ব ট্যাপ অ্যাকাউন্ট থেকে সরাসরি নির্দিষ্ট মাদ্রাসাতে যাকাত দিতে পারবেন।

যাকাত দিতে ট্যাপ অ্যাপ থেকে ‘যাকাত ট্যাব’ক্লিক করে মাদ্রাসার তালিকা দেখতে পারবেন। তালিকাভুক্ত যে মাদ্রাসাতে যাকাত দিতে চান সেটা নির্বাচন করে টাকার পরিমাণ উল্লেখ করে সেন্ড করে যাকাত দিতে পারবেন। গ্রাহকদের দেয়া যাকাত সরাসরি ঐ মাদ্রাসার অ্যাকাউন্টে চলে যাবে।

দেশের যে কোন মাদ্রাসা এই তালিকায় যোগ হতে পারবে। ট্যাপ-এর তালিকায় যোগ হতে চাইলে ট্যাপের নিজস্ব কল সেন্টার ১৬৭৩৩ নম্বরে যোগাযোগ করে বাাংলাদেশের যে কোন মাদ্রাসা ও এতিমখানা তালিকায় যুক্তহতে পারবেন। ইতিমধ্যে দেশের ১০০ মাদ্রাসা এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

এ বিষয়ে ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপ-এর সিইও দেওয়ান নাজমুল হাসান বলেন, ‘মানুষের জীবন যাত্রা সহজ করার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে ট্যাপ। দেশের যে কোন প্রান্তের মানুষ খুব সহজে যাতে যাকাত প্রদান করতে পারে তার জন্য আমরা আমাদের অ্যাপে যাকাত সংগ্রহের সুবিধা যুক্ত করেছি। যাতে প্রযুক্তির কল্যানে মাত্র এক ক্লিকেই সামর্থবান মানুষ যাকাত দিতে পারে। একই সঙ্গে দেশের যে কোন প্রান্তের মাদ্রাসার মানুষ এ সুবিধা উপভোগ করেত পারে। আমরা এ ধরণের কাজ করার সুযোগ পেয়ে বাংলাদেশ ব্যাংকের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

২৮ জুলাই, ২০২১ ট্যাপের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করেন ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের চেয়ারম্যান সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ওএসপি, এনডিইউ, পিএসসি।

জাতীয় পরিচয়পত্র ও সেলফির মাধ্যমে সেবাটি গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এছাড়া গ্রাহকরা ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি, ইউটিলিটি বিল পরিশোধ, বীমার কিস্তি, শিক্ষা প্রতিষ্ঠানের ফি, সেনা বাহিনীর নিয়োগ সংক্রান্ত ফি, রেমিট্যান্স গ্রহণ, মার্চেন্ট পেমেন্ট, ইন্টারনেট বিল, টিভি, ডিটিএইচ বিল, ইন্ডিয়ান ভিসা ফি, জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি ও ডোনেশন প্রদানসহ সকল মোবাইল ফোন অপারেটরের রিচার্জ সেবা গ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, ট্যাপ, ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং আজিয়াটা ডিজিটাল সার্ভিসেস এর যৌথ উদ্যোগে গঠিত একটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস। বিজ্ঞপ্তি ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *