যুক্তরাষ্ট্রে বাংলাদেশ কমিউনিটির অন্যতম অভিভাবকের মৃত্যু


শনিবার দিনভর নানা গুজব আর ফেসবুকে বিভ্রান্তির সব অবসান ঘটিয়ে না ফেরার দেশে বাংলাদেশ সোসাইটি সভাপতি কামাল আহমেদ। নিউ ইয়র্কের স্থানীয় সময় রোববার ভোর সাড়ে চারটা (৪.৩০ মিনিট) মৃত্যুবরণ করেন যুক্তরাষ্ট্র প্রবাসি বাংলাদেশিদের এই অগ্রদূত। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজেউন)।

প্রবাসিদের আমব্রেলা খ্যাত বাংলাদেশ সোসাইটি ইউএসএ ইনকের বর্তমান সভাপতি কামাল আহমেদের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে নিউ ইয়র্কের কমিউনিটিতে।

বৃহত্তর সিলেট বিয়ানী বাজার উপজেলার বাউর বাগ গ্রামের কৃতি সন্তান ছিলেন কামাল আহমেদ। যিনি দীর্ঘ কয়েকযুগ ধরে যুক্তরাষ্ট্র প্রবাসি। তার কর্মময় জীবন ছিল নিউইয়র্কের সকল প্রবাসিদের ঘিরে। এ জন্য কমিউনিটির অত্যন্ত প্রিয় মুখ ছিলেন তিনি।

মরহুম কামাল আহমেদ বর্তমানে বাংলাদেশ সোসাইটির যুক্তরাষ্ট্রের সভাপতি ছাড়াও ছিলেন- জালালাবাদ অ্যাসোসিয়েশন ইউএস এন ইনক, এবং বিয়ানী বাজার সমিতি যুক্তরাষ্ট্রের সাবেক সভাপতি।

এমন একটি সময়ে তিনি চলে গেলেন, যখন পুরো নিউ ইয়র্ক করোনায় আক্রান্ত। যে মানুষটি তার প্রিয় সংগঠন বাংলাদেশ সোসাইটির তরফে প্রবাসিদের দাফনে নানা অবদান রাখতেন; আজ সেই মানুষটিকেই চলে যেতে হয়েছে বড় অসময়ে। যেখানে তার প্রিয় মানুষেরা অসহায় এবং দুঃখে ভারাক্রান্ত।

প্রাণঘাতি করোনা-ভাইরাস নিউ ইয়র্ক প্রবাসি বাংলাদেশি অনেকেরই মৃত্যুর খবর এখন নিত্যদিনের। প্রতি মুহুর্তেই শোনা যায় চলে গেছেন অমুক প্রিয় মুখ। সেই শোকাহত কমিউনিটির হৃদয়ে রক্তক্ষরণের আরেকটি খবর হচ্ছে প্রবাসিদের শীর্ষ সংগঠনের এই অভিভাবকের বিদায়। জানা গেছে, অসুস্থ হয়ে নিউইয়র্কের এলমহার্স্ট হসপিটালে চিকিৎসাধীন কামাল আহমেদ।

এদিকে, কামাল আহমেদের মৃত্যুর খবরে গভীর শোক জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আবদুল মোমেন। এক শোক বার্তায় তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি পরিবরারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

প্রবাসের নানা সংগঠনের শোক: 
কামাল আহমেদের মৃত্যুতে শোক জানিয়েছে বৃহত্তর নোয়াখালি সোসাইটি ইউএসএ ইনক, জালালাবাদ অ্যাসোসিয়েশন, বিয়ানী বাজার সমিতি, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি’সহ নিউ ইয়র্কের প্রায় বেশিরভাগ সামাজিক ও আঞ্চলিক সংগঠন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *