ব্রাহ্মণবাড়িয়ার কসবায় এক আওয়ামী নেতার বাড়ীতে আইনমন্ত্রী যাওয়ায় সে বাড়িতে আগুন দিয়েছে সন্ত্রাসীরা

banglashangbad

রাজনৈতিক প্রতিহিংসার জেরে ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা পৌরসভার শাহপুর গ্রামের ২ নং ওয়ার্ডের সাবেক কমিশনার ও আওয়ামীলীগ নেতা জনাব আবদুর রুউফ এর বাড়িতে অত্যন্ত সুপরিকল্পিত ভাবে একটি মোটর সাইকেলে আগুন দিয়েছে এক দল কথিত সন্ত্রাসীরা। জানা যায় স্থানীয় কয়েকজন আওয়ামীলীগ নেতার ছত্রছায়ায় পালিত এসব কথিত সন্ত্রাসীরা দীর্ঘ দিন থেকেই জনাব আবদুর রুউফকে ক্ষতি করার চেষ্টায় উত পেতে ছিলেণ। এরই অংশ হিসেবে গত ২৮ সেপ্টেমবর তার নিজ বাড়িতে রাত আনুমানিক ভোর সময় একটি মোটর সাইকেলে আগুন দিয়ে পালিয়ে যায় তারা।

এদিকে ঠিক এর আগের দিন অথাৎ ২৭ সেপ্টেমবর বাংলাদেশের সরকারের মাননীয় আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক একটি পারিবারিক দাওয়াতে জনাব আব্দুর রউফ এর বাসভবন পরিদর্শন করেন। আর তার পরের দিনই এমন নিন্দনীয় এক ঘটনা ঘটলো। এ বিষয়ে মন্ত্রীকে জানানো হলে অ্যাডভোকেট আনিসুল হক এ ঘটনার তীব্র নিন্দা জানান এবং দ্রুত সময়ের মধ্যে ঘটনার সাথে সংশ্লিষ্ট অপরাধির ধরতে স্থাণীয় পুলিশ প্রশাসনকে নির্দেশ দেন।

এদিকে এলাকাবাসীর ধারণা রাজনৈতিক প্রতিহিংসার কারনেই সন্ত্রাসীরা এমন ঘটনা ঘটাতে পারে। অপরদিকে ঘটনার বিষয়ে আব্দুর রউফ ও তার পরিবারের সাথে কথা বলে জানা যায়, ভোর চারটায় ঘরের সকল সদস্যরা যখন গভীর ঘুমে ঠিক তখনই সন্ত্রাসীরা এ কান্ড ঘটনায়। আব্দুর রউফের পরিবারের দাবী তাদের হত্যা করার উদ্দ্যেশেই এ পরিকল্পনাটি করা হয়েছিল। তবে বিধাতার বিশেষ ইচ্ছায় সন্ত্রাসীদের পরিকল্পনাটি ভেস্তে যায় বলে জানান তারা।

ঘটনার বিবরন দিয়ে আব্দুর রউফ জানান, সবাইকে প্রাণে মেরে ফেলার উদ্দেশ্যে তাদের ঘরের দরজার সামনে রাখা মোটরসাইকেলটিতে নাইলনের দড়ি পেচিয়ে সেটিতে কেরোসিন ঢেলে আগুন দড়িয়ে দেয় সন্ত্রাসীরা। যাতে করে ঘরের কেউ বাড়ির বাইরে বেড়িয়ে আসতে না পারে। তিনি আরও বলেন, মোটর সাইকেলটি যে স্থানে ছিল ঠিক তার পাশেই একটি স্থানে ঘরের আসবাবপত্র রাখা ছিল।

অথাৎ মোটর সাইকেলের আগুনটি আরও কিছু সময় থাকলেই তা আসবাবপত্রেও ছড়িয়ে পড়ত । আর এমনটি ঘটলে ঘটনার দৃশ্যপট ভয়ংকর কিছু হতে পারতো। তবে মোটর সাইকেলে আগুন লাগার খবর প্রথম কিভাবে জানতে পারলেন. সে বিষয়ে জানতে চাইলে জনাব রউফ জানান, প্রচন্ড আগুনে যখন মোটরসাইকেলটি পুড়ছিল ঠিক তখনই মোটর সাইকেলটির পেছনের টায়ারটি বিস্ফোরিত হয় বিকট এক শব্দে। আর তখনই ঘুম ভেঙ্গে যায় পরিবারের সকল সদস্যদের।

পরে পরিস্থিতি বুজতে পরিবারের সদস্যরা ঘরের বাইরে বেড়িয়ে আসলে দেখতে পান মোটর সাইকেলটি তীব্র আগুনে পুড়ছে। নিজের বাড়িতে এমন অনাকাঙিত দৃশ্য দেখার পর বিচলিত হয়ে পড়েন তারা। পরে পরিবারের সদস্যরা সাহায্য চেয়ে চিৎকার চেচামেচি করলে আশে পাশের প্রতিবেশীরা ছুটে এসে আগুন নিভাতে সহযোগিতা করে।

্আগুর নেভানোর পর স্থানীয় পুলিশ প্রশাসনকে ঘটনার বিষয়ে অবহিত করা হলে পরক্ষনই ঘটনাস্থলে এসে হাজির জন তারা। ঘটনাস্থল থেকে সকল তথ্য উপাত্ত সংগ্রহ করে পুলিশ সদস্যরা পরে পুড়ে যাওয়া মোটরসাইকেলটি উদ্ধার করে থানায় নিয়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনার সাথে জড়িত থাকা সন্দেহে তিনজনকে গ্রেপ্তারও করা হয়েছে বলে জানিয়েছে কসবা থানা পুলিশ। শুধু তাই নয়, কারা এ সন্ত্রাসী কর্ম কান্ডের পেছনে ইন্দন জুগিয়েছেন তাও খতিয়ে দেখছে পুলিশ।

পাশাপাশি এ ঘটনায় কসবা থানায় একটি হত্যা চেষ্টা মামলা দায়ের করা হয়েছে বলে নিশ্চিত করেছে ঘটনার ভিক্টিম ও কসবা থানা উপজেলা আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্য এবং স্থানীয় শ্রমিকলীগ সভাপতি আব্দুর রউফ। আব্দুর রউফ তার পরিবার এ ঘটনায় জড়িত সন্ত্রাসীদের খুজে বের করে আইনের আওতায় কঠিন শাস্তির দাবী করেছেন।