নিউইয়র্কে বাসস্থানের আবেদন করতে পারবেন অবৈধ অভিবাসীরা

banglashangbad

 

নিউইয়র্ক সিটিতে অবৈধ অভিবাসীরাও নিয়ার শহরে সাশ্রয়ী মূল্যের বাসস্থানের জন্য আবেদন করতে পারবেন । যারা কম আয়ের মানুষ তাদের বাসস্থানের জন্য আবেদন করতে এখন থেকে আর ব্যাংক ক্রেডিট রিপোর্ট সোশ্যাল সিকিউরিটি নম্বর জমা দিতে হবে না বলে জানিয়েছেন শহর কর্তৃপক্ষ। নিউইয়র্ক এর  মেয়র বিল ডিব্লাজিও সম্প্রতি ঘোষণা দিয়েছেন, আবেদন কারীকে শুধু সর্বনিম্ন এক বছর নিয়মিত বাড়ি ভাড়া দিয়ে আসছেন আবেদনের সঙ্গে এমন প্রমাণ জমা দিতে হবে ।

স্বল্প আয়ের মানুষের বাসস্থান পাওয়ার অধিকার এর অংশ হিসেবে নগর কর্তৃপক্ষ থেকে বাড়ি নির্মাণ করা হয়। এক্ষেত্রে স্বল্প আয়ের মানুষ গুলো লটারির মাধ্যমে বাসস্থান প্রাপ্তির সুযোগ পেতে পারেন। এজন্য তাকে ক্রেডিট রিপোর্ট সোশ্যাল টিকিটের নাম্বার দেওয়ার প্রয়োজন নেই। যার ফলে কাগজপত্র বিহীন অবৈধ অভিবাসীদের বাসস্থান ক্রয় করতে বাধা থাকলো না।

মেয়র ডিব্লাজিও বলেছেন যে,  নতুন নিয়মের ফলে কাগজপত্র বিহিন ইমিগ্রন্ট এবং যারা সরকারি বাড়ি ভাড়া গ্রহণ করছেন তাদের বাসস্থান ক্রয়ের বড় সুযোগ করে দেয়া হচ্ছে। তবে অনেকে মেয়রের এ পদক্ষেপের সমালোচনা করেছেন। কারণ যারা সরকারি সাহায্য ছাড়া নিম্ন আয়ের করে অনেক কষ্টে জীবন যাপন করছেন তাদের জন্য বাসস্থান পাওয়াটা কষ্টকর হয়ে গেল। কারণ এত স্বল্পসংখ্যক বাড়ির জন্য সব সময় আবেদনের পরিমাণ অনেক বেশি হয়ে থাকে।

অনেক রক্ষণশীলরা মেয়রের সিদ্ধান্তের সমালোচনা করছেন। তাদের মতে এই সিদ্ধান্তের ফলে যারা আমেরিকার প্রকৃত নাগরিক, বৈধ ভাবে বসবাস করছেন, কর দিচ্ছেন, স্বল্প আয় করেন তাদের জন্য বাসস্থান ক্রয়ের সুযোগটা অনেক কমে গেল। তবে মেয়ের ডিব্লাজিও বলছেন ভিন্ন কথা। তারমতে এত দিন যারা সরকারি সাশ্রয়ী বাড়ির জন্য আবেদন করতে পারছিল না, তাঁর এই যুগান্তকারী সিদ্ধান্তে তাদের জন্য সুযোগটি অবারিত হয়েছে।