জার্মানিতে অ্যাওয়ার্ডপ্রাপ্ত তিন শিক্ষার্থীর দু’জনই বাংলাদেশি


জার্মানির হালেতে অবস্থিত মার্টিন লুথার ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় অধিক মনোযোগী করার জন্য প্রতি বছর মেধা তালিকাভিত্তিক তিনজনকে ‘ইয়াং পলিমার সাইন্টিস্ট’ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ বছর অ্যাওয়ার্ড বিজয়ীদের মধ্যে দু’জন বাংলাদেশি শিক্ষার্থী।

তারা হলেন- সারমিন রিতু ও আবির তালুকদার। অন্যজন তিউনিশিয়ার। সারমিন ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পুষ্টি ও খাদ্য বিজ্ঞানে ব্যাচেলর সম্পন্ন করে মার্টিন লুথার বিশ্ববিদ্যালয়ে পলিমার ম্যাটেরিয়াল সাইন্সে মাস্টার্স কোর্সে ভর্তি হয়।

অন্যদিকে আবির তালুকদার খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে লেদার ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর শেষ করে জার্মানিতে একই বিশ্ববিদ্যালয়ে একই কোর্সে মাস্টার্স করছে। সম্মানী হিসেবে সার্টিফিকেট ও এক বছর মাসিক হারে ১৫০ ইউরো সম্মানী পাবেন এই দুই বাংলাদেশি শিক্ষার্থী।

উল্লেখ্য, এটি জার্মানির অন্যতম পুরোনো একটি বিশ্ববিদ্যাল। এই বিশ্ববিদ্যালয়ের অর্ধেক স্থাপিত হয়েছিল ১৫০২ খ্রিষ্টাব্দে, বাকি অর্ধেক ১৬৯৪ খ্রিষ্টাব্দে। এ দুই অংশ জোড়া দেওয়া হয়েছিল ১৮১৭ খ্রিষ্টাব্দে। এ বিশ্ববিদ্যালয়কে কেউ বলেন ইউনি হালে আবার কেউ বলে মার্টিন লুথার ইউনিভার্সিটি।

মূলত, বিখ্যাত ধর্মযাজক মার্টিন লুথারের নামে বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়। এটিই বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল নাম। সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় এর স্থান ৪১২তম।

মার্টিন লুথার ইউনিভার্সিটিতে জার্মান মাধ্যম ছাড়াও ইংরেজি মাধ্যমেও পড়ানো হয়। প্রতিষ্ঠানটিতে বেশ কিছু বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *