সিলেটের খাদিমনগর ইউনিয়নে সূচনার নারী উপকার ভোগীদের প্রশিক্ষন প্রদান


সিলেট সদর উপজেলার ৩নং খাদিমনগর ইউনিয়নের চানপুর গ্রামের সূচনা প্রকল্পের ২০ জন নারী উপকার ভোগীদের উপজেলা মৎস্য অধিদপ্তরের কর্তৃক কার্পের সাথে কেইশিং এবং মাগুর মাছের সাথে মিশ্র চাষ এর উপর প্রশিক্ষন এবং কিভাবে এই মিশ্র মাছ চাষ পুকুর প্রস্তুত করতে হয় সেই বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

৯ ডিসেম্বর সোমবার সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দ্বিজরাজ বর্মণ এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ। তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন আজকের এই প্রশিক্ষণে অংশ গ্রহণ কারী সূচনা উপকার ভোগীরা খুবই দক্ষ এবং মাছ চাষ করে লাভ বান হচ্ছে দেখে আনন্দ লাগছে এবং এই ২০ জন সদস্যকে উপজেলা মৎস্য অধিদপ্তরে তালিকায় অন্তর্ভূক্ত করার জন্য ব্যবস্থা নেওয়া হবে। তিনি উপজেলা সিনিয়র মৎস্য কর্তাকে নির্দেশ প্রদান করেন এবং আশাবাদ ব্যক্ত করেন পরিবারের চাহিদা মিটানোর পাশাপাশি দেশের অথনীতিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। নিজেদেরকে স্বাবলম্বী করতে হলে বাড়ীর আঙ্গিনায় পুকুরে মাছ চাষ একটি মহৎ উদ্যোগ বলে মন্তব্য করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে সূচনা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ফাহিম সরওয়াত বলেন সঠিক ভাবে মাছ চাষ করলে আর্থিক ভাবে লাভবানের পাশাপাশি মাছ খাওয়ার প্রয়োজনীয়তা মিটায় ও পুষ্টির চাহিদা পুরন করে এবং শিশুর খাদ্যের তালিকায় মলা মাছের
গুরুত্ব আরোপ করেন।

প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন সেভদ্যাচিলড্রেনের কনসুডিয়াম সিনিয়র ম্যানেজার মোঃ নবী নূর রহমান, এফআইভিডিবি সূচনা প্রকল্পের সিলেট সদর উপজেলার সমন্বয়কারী মোঃ ছাদিকুর রহমান, ইউনিয়ন সমন্বয়কারী মোঃ মহিববুল্যাহ, এফএফ খোদেজা বেগম এবং এস সিএম মাছুমা বেগম।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *