রাসূল (সা.) এর নবুয়াতের সময় যে দায়িত্ব ছিল


ডেস্ক রিপোর্ট ::  প্রিয় নবী হজরত মুহাম্মাদ (সা.) যদি মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার আয়াত প্রচার না করে তিনি নিজের কথা, সম্মতি, কাজগুলো ধর্ম বলে চালিয়ে দিত, তাহলে কী কেউ সেগুলো মানতো?

আল্লাহর আয়াত প্রচারের সময় তিনি বার বার বলেছেন, এগুলো আল্লাহর আয়াত, তবুও মানুষ বিশ্বাস করেনি ৷ নবী (সা.) নিজের মতামত প্রতিষ্ঠা করবেন কখন?

আল্লাহ এক, তিনি বিধানদাতা, তিনি সৃষ্টিকর্তা। তিনি এক অদ্বিতীয় এবং আল্লাহর বিধান প্রচারের সময় কত বঞ্চনার শিকার হতে হলো ৷ উম্মাদ, পাগল বলে অপমান করলো ৷ নিজের কথা কখন প্রচার করলেন?

নবী ২৩ বছরে তাই প্রচার করেছেন যা আল্লাহ নাজিল করেছেন ৷ নাজিল ব্যতীত বাড়তি কোনো আইন, বাড়তি কোনো কথা ধর্মের ব্যাপারে তিনি বলেননি ৷

নাজিল হলে তা প্রচার করেছেন, না হলে পূর্বের নাযিলকৃত আয়াতগুলো প্রচার করেছেন ৷ রাসূল (সা.) এর কাজ বা দায়িত্ব ছিল ওহী প্রচার করা ও আবৃত্তি করা।

আয়াত প্রচারের বাইরে তিনি যে কাজ করেছেন তা হলো- মদিনার রাষ্ট্রব্যবস্থা পরিচালনা, যুদ্ধ পরিচালনা, সন্ধি স্থাপন, যাকাত, উশর, জিজিয়া, ভূমিনীতি, রাজ্যনীতি, পররাষ্ট্রনীতি, নাগরিক সুবিধা, মদিনার সনদের বাস্তবায়ন ইত্যাদি কর্মকাণ্ড।

পবিত্র কোরআনে আল্লাহ বলেন,

اتَّبِعُواْ مَا أُنزِلَ إِلَيْكُم مِّن رَّبِّكُمْ وَلاَ تَتَّبِعُواْ مِن دُونِهِ أَوْلِيَاء قَلِيلاً مَّا تَذَكَّرُونَ

‘তোমরা অনুসরণ কর, যা তোমাদের প্রতি পালকের পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে এবং আল্লাহকে বাদ দিয়ে অন্য সাথীদের অনুসরণ করো না।’ (সূরা: আল আ’রাফ, আয়াত: ৩)।

আল্লাহ তায়ালা কোরআনে আরো বলেন,

أَوَلَمْ يَكْفِهِمْ أَنَّا أَنزَلْنَا عَلَيْكَ الْكِتَابَ يُتْلَى عَلَيْهِمْ إِنَّ فِي ذَلِكَ لَرَحْمَةً وَذِكْرَى لِقَوْمٍ يُؤْمِنُونَ

‘এটাকী তাদের জন্যে যথেষ্ট নয় যে, আমি আপনার প্রতি কিতাব নাযিল করেছি, যা তাদের কাছে পাঠ করা হয়। এতে অবশ্যই বিশ্বাসী লোকদের জন্যে রহমত ও উপদেশ আছে।’ (সূরা: আনকাবুত, আয়াত: ৫১)।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *