সাগরিকায় হারিয়ে গেলো বিপিএল সম্প্রচারের ড্রোন


বাংলাদেশ প্রিমিয়ার লিগের টিভি সম্প্রচার আকর্ষণীয় করে তুলতে গত আসর থেকেই ব্যবহৃত হচ্ছে অত্যাধুনিক সব প্রযুক্তি। স্ট্যাম্পে জিং বেলস, মাঠে স্পাইডার ক্যামেরা, ড্রোন ক্যামেরাসহ নানান ব্যবস্থা করেছে বিপিএল সম্প্রচারকারী প্রোডাকশন হাউজ রিয়েল ইমপ্যাক্ট।

বিপিএলের এবারের বিশেষ আসরের জন্য ড্রোন ক্যামেরাই আনা হয়েছিল দুইটি; কিন্তু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম দিনেই উধাও হয়ে গিয়েছে একটি ড্রোন। সেটিকে ঘিরে আবার ভিন্ন ভিন্ন তথ্য দিচ্ছেন ড্রোনের নিয়ন্ত্রক।

ঘটনা রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্সের মধ্যকার ম্যাচ চলাকালীন সময়ের। ড্রোন দিয়ে পুরো মাঠের নানান শট নিচ্ছিলেন কানাডিয়ান ড্রোন নিয়ন্ত্রণকারী ক্রিস ফিকরেট। বিপিএলে ব্যবহৃত হওয়া দুইটি ড্রোনই তার নিজস্ব মালিকানাধীন।

একবারে পুরো মাঠের শট নিতে গিয়ে ড্রোন ওপরে ওঠানোর পর আর সিগনাল পাচ্ছিলেন না ফিকরেট। মুহূর্তের মাঝেই বুঝতে পারেন ড্রোন আর তার নিয়ন্ত্রণে নেই, পড়ে গেছে নিচে। সঙ্গে সঙ্গে শুরু করেন খোঁজ। কিন্তু পূর্ব গ্যালারির পেছন দিক থেকে ড্রোনের অংশবিশেষ ছাড়া আর কিছুই খুঁজে পাননি তিনি।

নিজের ব্যক্তি মালিকানাধীন ড্রোন হারিয়ে শোকে মুহ্যমান ফিকরেট একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে ড্রোন হারানোর বিষয়ে জানান, ক্যামেরাটি পরিচালনার এক পর্যায়ে এটি ফ্লাডলাইটের স্ট্যান্ডে আঘাত হানলে ব্যাটারিগুলো ছিটকে বেরিয়ে যায় এবং ড্রোনও তার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। অনেক খোঁজাখুঁজি করেও ড্রোনটি খুঁজে পাননি তিনি।

ফিকরেটের সঙ্গে বিপিএলের প্রোডাকশন হাউজের কয়েকজন মিলে খুঁজেও কোনো হদিস পাননি ক্যামেরাটির। খবরটি জানাজানি হলে যোগাযোগ করা হয় ফিকরেটের সঙ্গে। কিন্তু এবার তিনি নিজের মন্তব্য বদলে দিয়ে জানান, উড়তে থাকা পাখির ঝাপটায় ড্রোনটি তার নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়ে হারিয়ে যায়।

ড্রোন ক্যামেরাটির মূল্য প্রায় ৪ লক্ষ টাকার বেশি। তাই এটি খুঁজে পেতে মরিয়া ক্রিস ফিকরেট ও বিপিএলের প্রোডাকশন হাউজ রিয়েল ইমপ্যাক্ট। স্থানীয় কেউ ড্রোনটির মূল অংশ খুঁজে পেলে এবং তা ফেরত দিলে বড় অঙ্কের আর্থিক পুরষ্কারের ঘোষণাও দিয়েছে তারা।