পদত্যাগ করলেন মেয়র আতিকুল


ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে পদত্যাগ করেছেন আতিকুল ইসলাম।

সোমবার (৩০ ডিসেম্বর) বিকেলে তার স্বাক্ষরিত পদত্যাগ পত্রটি ডিএনসিসি সচিবের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেন আতিকুল ইসলামের রাজনৈতিক সচিব সাইফুদ্দিন ইমন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনের তফসিল ঘোষণার পর সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রোববার দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীর নাম ঘোষণা করে আওয়ামী লীগ।

ডিএনসিসিতে সদ্য বিদায়ী মেয়র আতিকুল ইসলামের নাম ঘোষণা করা হয়। অপরদিকে ডিএসসিসিতে মেয়র পদে শেখ ফজলে নূর তাপসের নাম ঘোষণা করা হয়।

সিটি করপোরেশন একটি সরকারি কর্তৃপক্ষ হওয়ায় এর মেয়র পদটিকে হাইকোর্ট লাভজনক পদ হিসেবে ঘোষণা করেছেন। স্থানীয় সরকার আইন ২০০৯ অনুযায়ী মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে ওই ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে চাইলে তাকে ওই পদ থেকে পদত্যাগ করতে হবে। কাউন্সিলর পদধারীরা লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত নন বলে তারা পদে থেকে প্রার্থী হওয়ার ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুর পরে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে আওয়ামী লীগের সমর্থন নিয়ে আট লাখ ৪৯ হাজার ৩০২ ভোট পেয়ে আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *