মেসির বার্ষিক আয় কত জানেন?


ক্রীড়া ডেস্ক :: পারফরম্যান্সের সঙ্গে লিওনেল মেসির পারিশ্রমিকও দিন দিন বাড়ছে। ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার এবং এমবাপ্পের চেয়ে বার্ষিক আয়ে এগিয়ে মেসি।

সেরি-এ লিগে এখন রোনালদোই পান সর্বোচ্চ বেতন। বিজ্ঞাপনী খাত থেকেও আসে মোটা অঙ্কের অর্থ। কিন্তু মোট আয়ে এখনো মেসির পেছনেই পড়ে আছেন রোনালদো। দুই মাস আগে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ফুটবলারদের পারিশ্রমিকের একটি তালিকা করেছিল ফরাসি দৈনিক ‘লেকিপ’।

সেই তালিকায় মেসি ছিলেন শীর্ষে, রোনালদো দ্বিতীয় স্থানে। এবার সারা বিশ্ব মিলিয়ে সর্বোচ্চ আয় করা ফুটবলার ও কোচদের তালিকা প্রকাশ করল ফরাসি ফুটবল সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। এখানেও যথারীতি মেসি শীর্ষে রয়েছেন।

এই তালিকাটা শুধু বেতন কাঠামোর ভিত্তিতে নয়। বেতন, বোনাস, বিজ্ঞাপনসহ অন্য সব উৎস মিলিয়ে মোট বার্ষিক আয়ের তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। তাতে দেখা যাচ্ছে ফুটবলারদের মধ্যে বছরে সর্বোচ্চ ১৩০ মিলিয়ন ইউরো আয় করেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি।

আর রোনালদোর বার্ষিক আয় ১১৩ মিলিয়ন ইউরো। ৯১.৫ মিলিয়ন ইউরো আয় নিয়ে তিনে আছেন এই গ্রহের সবচেয়ে দামি ফুটবলার পিএসজির ব্রাজিলীয় ফরোয়ার্ড নেইমার।

সেই তুলনায় তার বিখ্যাত পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পের আয় যথেষ্ট কম। তালিকার ১৪ নম্বরে থাকা ফরাসি ফরোয়ার্ড বছরে আয় করেন ২৫ মিলিয়ন ইউরো। চার ও পাঁচে আছেন যথাক্রমে অ্যাটলেটিকো মাদ্রিদের আঁতোয়া গ্রিজমান (৪৪ মিলিয়ন ইউরো) ও রিয়াল মাদ্রিদের গ্যারেথ বেল (৪০.২ মিলিয়ন ইউরো)।

কোচদের মধ্যে আয়ে শীর্ষস্থান দখল করে সবাইকে চমকে দিয়েছেন অ্যাটলেটিকো মাদ্রিদের আর্জেন্টাইন কোচ ডিয়েগো সিমিওনে। তার বার্ষিক আয় ৪১ মিলিয়ন ইউরো। যেখানে মাত্র ৭.৫ মিলিয়ন ইউরো আয় নিয়ে ১৮ নম্বরে আছেন রিয়াল মাদ্রিদের ফরাসি কোচ জিনেদিন জিদান।

দ্বিতীয় স্থানে আছেন আপাতত বেকার বসে থাকা সাবেক ম্যানইউ কোচ হোসে মরিনহো। তার বার্ষিক আয় ৩১ মিলিয়ন ইউরো।