সড়কের ওপর ৩১টি বিদ্যুতের খুঁটি


নেত্রকোনা পৌর শহরের বিভিন্ন রোডের প্রায় মধ্যখানে ঝুঁকিপূর্ণ ৩১টি বিদ্যুতের খুঁটি রয়েছে। এসব খুঁটি এখনো সরানো হচ্ছে না। এতে করে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

স্থানীয় বাসিন্দা, পৌর কার্যালয় ও জেলা বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, নেত্রকোনা পৌর শহরের আয়তন ২১ দশমিক দুই বর্গ কিলোমিটার। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী লোকসংখ্যা এক লাখ দুই হাজার। মোট সড়ক ১৪৮ কিলোমিটার। এর মধ্যে পাকা ৮৪ কিলোমিটার। শহরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সাড়ে সাত কিলোমিটার ৩৩ কেবি লাইন রয়েছে।

এছাড়া ৭৫ কিলোমিটার অংশে ১১ কেবি লাইন ও ১১/০.৪ লাইন থেকে টেনে নেয়া লাইনের সংখ্যা ১৩৫ কিলোমিটার। মোট বিদ্যুতের খুঁটির সংখ্যা তিন হাজার ৫৬০টি। ছয়টি ফিডারে প্রায় ৪০ হাজারের মতো গ্রাহক রয়েছেন। ওই ছয়টি ফিডারের আওতায় ১৮১টি ট্রান্সফরমার রয়েছে। ট্রান্সফরমারগুলোর সাইজ ১০০ কেভিএ থেকে সর্বোচ্চ ৭৫০ কেভিএ।

বিদ্যুতের খুঁটিগুলোর মধ্যে পৌর শহরের বিভিন্ন সড়কের মাঝখানে অন্তত ৩১টি ঝুঁকিপূর্ণ খুঁটি রয়েছে। শহরের পারলা ঢাকা বাসস্টেশন থেকে মোক্তারপাড়া সেতু এলাকা, নেত্রকোনা মডেল থানা থেকে সাতপাই রেলক্রসিং এলাকা, মোক্তারপাড়ায় ডিসি বাংলো রোড থেকে মালনি রোড মোড় হয়ে অজহর রোডে অগ্রণী ব্যাংকসংলগ্ন এলাকা, তেরিবাজার মোড় থেকে রাজুরবাজার এলাকা, জয়নগর হাসপাতাল রোড, কুড়পাড় রোড এবং নাগড়া মাইক্রোস্টেশন মোড় থেকে থানা মোড় পর্যন্ত সড়কের মাঝে অন্তত ৩১টি ঝুঁকিপূর্ণ খুঁটি রয়েছে। খুঁটিগুলো এখনো সরানো হয়নি। এতে করে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

স্থানীয়দের অভিযোগ, প্রায় দুবছর ধরে শহরের বিভিন্ন রোড সংস্কার ও প্রশস্ত করছে পৌর কর্তৃপক্ষ। আগে বেশির ভাগ সড়কের প্রশস্ততা ছিল ১০ থেকে ১২ ফুটের মতো। বর্তমানে তা ১৬ থেকে ২৪ ফুটের মতো প্রশস্ত করা হচ্ছে। কিন্তু বিদ্যুতের খুঁটিগুলো না সরিয়ে সড়ক প্রশস্ত করা হচ্ছে। এতে অধিকাংশ বিদ্যুতের খুঁটি সড়কের মাঝে পড়ে যায়। এখন এসব খুঁটিঘেঁষে ঝুঁকিপূর্ণভাবে যানবাহন চলাচল করছে।

সরেজমিনে দেখা যায়, মোক্তারপাড়া ডিসি বাংলো রোড থেকে মাছবাজারসংলগ্ন মালনি মোড় হয়ে অজহর রোড পর্যন্ত সড়কের মাঝে রয়েছে নয়টি খুঁটি। এসব খুঁটির দুপাশ দিয়ে রিকশা, ইজিবাইক, সিএনজি, পিকআপ, লরি ও ট্রাকসহ বিভিন্ন যান চলাচল করে। এতে জানজটসহ ওসব খুঁটিতে যানবাহনের ধাক্কা লাগে। ফলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটবে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) নেত্রকোনা কমিটির সভাপতি শ্যামলেন্দু পাল বলেন, খুঁটি রেখেই রাস্তা প্রশস্ত করা ঠিক হয়নি পৌরসভার। বিদ্যুৎ বিভাগের উচিত দ্রুত সময়ের মধ্যে সড়কের মাঝ থেকে ঝুঁকিপূর্ণ খুঁটিগুলো সরিয়ে নেয়া।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী কাজী নুরুন নবী বলেন, সড়ক প্রশস্ত করার সময় খুঁটিগুলো সরিয়ে নিতে বিদ্যুৎ বিভাগকে কয়েকবার চিঠি দেয়া হয়। অনেক স্থান থেকে কয়েকটি খুঁটি সরিয়ে নেয়া হয়েছে। তবে কিছু খুঁটি সড়কে রয়ে গেছে।

জানতে চাইলে নেত্রকোনা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রুবেল আহম্মেদ বলেন, শহরের অধিকাংশ লাইন, বিদ্যুতের খুঁটি, ট্রান্সফরমার পুরাতন। আমি যোগদানের পর ৩৩ কেবি লাইনটি নতুন করেছি। অন্যান্য পুরাতন লাইন সংস্কার, নতুন ট্রান্সফরমার বসানো, প্রায় এক হাজার পুরাতন খুঁটি সরিয়ে নতুনভাবে স্থাপনসহ বিভিন্ন উয়ন্নয়নমূলক কাজ চলছে। তবে সড়কে ঝুঁকিপূর্ণ কিছু খুঁটি রয়েছে। এগুলো দ্রুত সরিয়ে নেয়া হবে।