ঢাকায় জালালাবাদ এসোসিয়েশনের বিশ্ব সন্মেলন


শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ ঢাকার গুলশানের হোটেল বেংগল ব্লুবেরীতে অনুষ্ঠিত হলো সারা বিশ্বের জালালাবাদ এসোসিয়েশনগুলোর এক্সিকিউটিভস কনফারেন্স। জালালাবাদ এসোসিয়েশন ঢাকার ৭০ বছরের ইতিহাসে এই প্রথম তাদের ব্যবস্থাপনায় আয়োজিত হল এই বিশ্ব সম্মেলন, যেখানে সারা বিশ্বের প্রায় ২০টি JA’র নির্বাহিরা অংশ নেন। জালালাবাদ এসোসিয়েশন ইউকে’র প্রেসিডেন্ট মুহিবুর রহমান মুহিব অনার আইডিয়াকে বাস্তবে রূপ দিলেন ঢাকার জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দ, বিশেষ করে সাবেক সেক্রেটারি সৈয়দ জগলুল পাশার ঐকান্তিক প্রচেষ্টায় সফলভাবে আয়োজিত হয় দিনব্যাপী এই সম্মেলন।

দিনভর অনুষ্ঠানের বিভিন্ন পর্বে অংশ নেন সাবেক অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন, পরিকল্পনা মন্ত্রী আব্দুল মান্নান, প্রবাসী কল্যান মন্ত্রী ইমরান আহমদ, এমপি হাফিজ আহমদ মজুমদার, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার এম এ মালেক, ডঃ আহমেদ আল কবির, সি এম তোফায়েল সামি, ছিলেন জাতীয় পর্যায়ে অালোকিত সিলেটিদের অনেকে।
সারা বিশ্বের জালালাবাদ এসোসিয়েশনগুলোকে নিয়ে একটি ওয়ার্ল্ড ফেডারেশন গঠনের প্রয়োজনীয়তাকে সামনে রেখে এই কনফারেন্সের আয়োজন। এখানে পাওয়া ফিডব্যাক অনুযায়ী গঠন করা হবে ফেডারেশন অব জালালাবাদ এসোসিয়েশন।

জালালাবাদের ৪ জেলার ৩৯ টি উপজেলার ১ কোটি ২১ লক্ষ মানুষের এবং ২০ লক্ষ সিলেটি প্রবাসী সহ দেড় কোটি প্রবাসীদের উন্নয়নে ও নিরাপত্তা বিধানে কিছু প্রস্তবনা করা হয়।
(১)প্রবাসীরা দেশে ভ্রমনে গেলে বিমান বন্দরে হয়রানী বন্ধ করা ৷
(২)প্রবাসীদের দেশে অবস্হানকালে নিরাপত্তার ব্যস্হা করা
(৩)বিনিয়োগকারীদের দলীয় চাঁদাবাজদের দৌরাত্য থেকে নিরাপত্তার ব্যবস্হা করা ৷
(৪)প্রবাসীরা কোন সমস্যায় পড়লে অভিযোগ কেন্দ্রের মাধ্যমে সমস্যা সমাধানে ব্যবস্হা নেওয়া , প্রতিটি উপজেলা ও এমপি সাহেবদের অফিসে অভিযোগ কেন্দ্র স্হাপন ৷