৩টি লক্ষ্মী পেঁচার বাচ্চা উদ্ধার


মৌলভীবাজারের কমলগঞ্জে ফায়ার সার্ভিস অফিস থেকে তিনটি লক্ষ্মী পেঁচার বাচ্চা উদ্ধার উদ্ধার করেছে শ্রীমঙ্গলের বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। সোমবার (২৭ জানুয়ারি) সকালে ফায়ার সার্ভিস অফিসের ছাদ থেকে পেঁচাগুলো উদ্ধার করা হয়। বর্তমানে তাদেরকে শ্রীমঙ্গলের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রাখা হয়েছে।

বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, ফায়ার সার্ভিসের ছাদ পরিষ্কার করতে গিয়ে তিনটি লক্ষ্মী পেঁচার বাচ্চা দেখতে পান কর্মীরা। পরে কমলগঞ্জ ফায়ার সার্ভিসের ইনচার্জ আব্দুল কাদির আমাদের খবর দিলে আমরা বাচ্চাগুলো নিয়ে আসি। এগুলোর বয়স প্রায় এক মাস হবে। কাক কিংবা অন্য কোনো প্রাণী এই বাচ্চাদের আঘাত করেছে বলে আমরা ধারণা করছি। তারা পুরোপুরিভাবে এখনো উড়তে পারে না। আমরা এগুলোকে সেবা ফাউন্ডেশনে পর্যবেক্ষণে রেখেছি। উড়তে শিখলে ও সুস্থ হলেই তাদের অবমুক্ত করে দিব।

প্রাণী গবেষকদের দেয়া তথ্য মতে, লক্ষ্মীপেঁচার ইংরেজি নাম Barn Owl, বৈজ্ঞানিক নাম Tyto alba। বাংলাদেশে এদের অবস্থা সঙ্কটাপন্ন না হলেও আগের থেকে এদের এখন কম দেখা যায়। এরা নিশাচর প্রাণী। আঁধার হওয়ার সঙ্গে সঙ্গে এদের দেখা যায় এবং ডাক শোনা যায়। এরা মানুষের কাছাকাছি বাসা করতে পছন্দ করে। তাদের প্রিয় খাবার ইঁদুর। তবে এর পাশাপাশি কাঠবিড়ালির বাচ্চা, সাপ, টিকটিকি ও পাখির বাচ্চা খেতে পছন্দ করে।