ট্রাম্পের হোমল্যান্ড সিকিউরিটি প্রধানের পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক :: মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি’র প্রধান কার্স্টজেন নিয়েলসন পদত্যাগ করেছেন। ২০১৭ সালে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি’র প্রধানের দায়িত্ব পালণ করে আসা নিয়েলসন সোমবার আকস্মিক পদত্যাগের ঘোষণা দেন।

দায়িত্বপালণ কালে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের বেশ কিছু বিতর্কিত অভিবাসননীতি বাস্তবায়ন করেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। এ সম্পর্কে এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, সাময়িকভাবে কার্স্টজেনের স্থলাভিষিক্ত হচ্ছেন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন কমিশনার কেভিন ম্যাকালিনান।

কার্স্টজেন নিয়েলসন পদত্যাগপত্রে কোনও কারণ উল্লেখ করেননি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে তিনি বলেছেন, ‘সরে যাওয়ার এটাই উপযুক্ত সময়। আমি যখন দায়িত্ব নিয়েছিলাম সেই সময়ের তুলনায় যুক্তরাষ্ট্র এখন নিরাপদ। হোমল্যান্ড সিকিউরিটিতে কাজ করা তার জন্য অনন্য সম্মানের ছিল বলে উল্লেখ করেছেন তিনি।’

ট্রাম্প দক্ষিণাঞ্চলীয় সীমান্ত সফরের কয়েকদিনের মাথায় তিনি পদত্যাগ করলেন। সম্প্রতি ট্রাম্প সীমান্ত বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন। কিন্তু একই সঙ্গে মাদক ও অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করতে মেক্সিকোকে এক বছয় সময়ও দিয়েছেন।

২০১৭ সালের জানুয়ারি মাসে সাবেক হোমল্যান্ড সিকিউরিটি প্রধান জন কেলির স্থলাভিষিক্ত হন নিয়েলসন। কেলি যখন হোয়াইট হাউসের চিফ অব স্টাফের দায়িত্ব নেন তখন তিনি তার সহকারীর দায়িত্ব পালন করেন। কিন্তু ওই বছরের শেষে তিনি পুরনো দায়িত্বে ফিরে আসেন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছে, ট্রাম্পের সঙ্গে নিয়েলসনের সম্পর্কের অবনতি ঘটছিল। কিন্তু প্রকাশ্যে তিনি প্রশাসনের প্রতি অনুগতই থেকেছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *