করোনায় প্রাণ হারাবে যুক্তরাষ্ট্রের ১০ লাখ মানুষ


বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪৩৬ জনে। ১৩৫টি দেশে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৫ হাজার ৮১০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭২ হাজার ৫৩০ জন।

চীনেই মৃত তিন হাজারের বেশি, আর ইতালিতে সেই সংখ্যা ১০০০ ছাড়িয়েছে। এছাড়া ইরান ও অন্যান্য দেশ মিলিয়ে আরও মৃত্যুর পরিসংখ্যান আসছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার বিশ্ব মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কোনওভাবেই এই ভাইরাসের প্রতিষেধক বের করা যায়নি। এই পরিস্থিতিতে আরও আশঙ্কার কথা শোনালেন মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন প্রাক্তন শীর্ষ কর্মকর্তা।

তিনি বলেছেন, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ১০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হতে পারে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনকালে মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেকিকেয়ার ও মেডিকেড সেন্টারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন অ্যান্ডি স্লাভিট। এক টুইটার পোস্টে তিনি লিখেছেন, বর্তমানে বিশেষজ্ঞরা ধারণা করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ লাখ মানুষ প্রাণ হারাতে পারেন।

তিনি আরও লিখেছেন, করোনাভাইরাসের বিস্তার রোধ করা যায়নি। এমনকি আমরা এই রোগের আক্রান্ত হয়েছি কিনা সে সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য কোনও পরীক্ষা করতেও পারছি না। মার্কিন স্বাস্থ্য বিভাগের প্রাক্তন এই কর্মকর্তা আরও বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকায় এই ভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টিকে প্রথমে অস্বীকার করেই পরিস্থিতিকে খারাপের দিকে নিয়ে গিয়েছে।

স্লাভিট বলেন, নিয়ন্ত্রণ করার মতো একটি বিষয় এখন আমেরিকার স্বাস্থ্যসেবার ইতিহাসে অন্যতম বড় বিপর্যয়ে পরিণত হতে যাচ্ছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *