এ বছরেই আবিষ্কার হবে করোনার টিকা : ট্রাম্প


ফক্স নিউজের আয়োজিত এক অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোর দিয়ে বলেছেন, তার দেশের গবেষকদের প্রচেষ্টায় চলতি বছরেই টিকা আবিষ্কার হয়ে যাবে।

গতকাল রবিবার তিনি আরো বলেছেন, করোনাভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে সারাবিশ্ব। যুক্তরাষ্ট্র অন্য দেশগুলোর সঙ্গেও এই চেষ্টায় যুক্ত আছে; যেমন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় এ ব্যাপারে গবেষণার জন্য অর্থ ঢালছে ওয়াশিংটন।

প্রেসিডেন্ট ট্রাম্পকে জিজ্ঞেস করা হয়, যদি অন্য কোনো দেশ যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে আগে টিকা আবিষ্কার করে ফেলে? উত্তরে ট্রাম্প বলেন, আমি বিষয়টি ভাবছি না। আমি কেবল একটি টিকা পেতে চাই, যা কাজে দেবে। আমি সত্যিই বিষয়টি সেভাবে পাত্তা দিচ্ছি না যে, এটি যদি অন্য কোনো দেশও করে। আমি নিজের টুপি তাদের কাছে নিয়ে যাবো। আমাদের আসলে একটি টিকা দরকার।

বিশেষজ্ঞরা মনে করছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় চীন ও যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির দৌড়ে এগিয়ে আছে। যে দেশই টিকা আবিষ্কার আগে করতে পারবে, সে দেশই অর্থনৈতিক তো বটেই কূটনৈতিকভাবেও তার ফায়দা আদায় করে নেওয়ার চেষ্টা করবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

যদিও চিকিৎসক থেকে শুরু করে বিজ্ঞানিরা মনে করছেন, এই দৌড়ে যুক্তরাষ্ট্রের চেয়ে চীন অনেকটাই এগিয়ে আছে। কারণ হিসেবে তারা উল্লেখ করছেন, চীনই প্রথম করোনাভাইরাস জানতে শুরু করেছে। সে দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সবার আগে এবং তারা এটি নিয়ন্ত্রণেও নিয়ে এসেছে।

এখন পর্যন্ত চীনে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮২ হাজার আটশ ৮০ জন এবং মারা গেছে চার হাজার ছয়শ ৩৩ জন। তবে এরই মধ্যে সুস্থ হয়েছে ৭৭ হাজার সাতশ ৭৬ জন এবং চিকিৎসাধীন রোগীর সংখ্যা  ৪৮১ জন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১১ লাখ ৮৮ হাজার একশ ২২ জন এবং মারা গেছে ৬৮ হাজার পাঁচশ ৯৮ জন। সেরে উঠেছে মাত্র এক লাখ ৭৮ হাজার ২৬৩ জন।

পেন্টাগন ও সিআইএ’র সাবেক কর্মকর্তা ম্যাট ক্রয়েনিগ বলেছেন, চীন কোনো ধরনের সহায়তা দিলেও বিভিন্ন সময় তার পেছনে শর্ত থাকে।  সে কারণে তারা টিকা আবিষ্কার করলেও তাদের প্রভাব বাড়ানোর কাজে ব্যবহার করতে পারে এবং যুক্তরাষ্ট্রকে চাপে ফেলার চেষ্টা চালাতে পারে।

তিনি আরো বলেন, চীন নিজেদের হারানো গৌরব ফিরে পাওয়ার জন্য মোক্ষম অস্ত্র হিসেবে করোনাভাইরাসের টিকা ব্যবহারের জোর চেষ্টা চালাতে পারে। করোনার কারণে তারা যে ধরনের বিপাকে পড়েছে, তা উত্তোরণের জন্য সহায়ক হতে পারে এই ভাইরাসেরই টিকা।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বহু কর্মকর্তা মনে করেন, চীন সবার আগে এই ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা শুরু করেছে। অন্য দেশগুলো টিকা আবিষ্কারের পথে যতদূর এগিয়ে গেছে, সেই তথ্যও চীন চুরি করার চেষ্টা করতে পারে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা সে দেশের চিকিৎসক থেকে শুরু করে গবেষকদের সতর্ক করে দিয়ে বলেছেন, তাদের গবেষণার তথ্য চুরি করার জন্য কম্পিউটার হ্যাক করার চেষ্টা করতে পারে চীনের হ্যাকাররা। সেজন্য সবাইকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *