উহানেই ফিরল করোনাভাইরাস, ৩৭ দিন পর ফের সংক্রমণ


বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টিকারী নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল হিসাবে গত কয়েক মাস ধরে বারবার শিরোনামে উঠে এসেছে চীনের উহান শহর। কেউ বলেন, উহানের মাছের বাজার থেকে ছড়িয়েছে ভাইরাস, কেউ বলছেন উহানের ভাইরোলজি ল্যাবরেটরি থেকে নাকি বেরিয়ে এসেছে করোনা ভাইরাস।

তবে সব বিতর্ক পিছনে ফেলে উহান করোনা মুক্ত হয়েছে বলে জানা যাচ্ছিল। কিন্তু ঠিক এক মাস পর আবারো ফিরে এল সেই অভিশাপ। ৩৭ দিন পর নতুন করে উহান শহরে করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। আক্রান্ত এক ব্যক্তির অবস্থা সঙ্কটজনক। তার স্ত্রীও করোনা আক্রান্ত, তবে তার কোনো উপসর্গ নেই।

গত ৩ এপ্রিল শেষবার করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল উহানে। এরপর থেকে একরকম করোনামুক্ত হয়ে গিয়েছিল উহান। কিন্তু এবার ফের আক্রান্তের সন্ধান পাওয়ায় আতঙ্ক বাড়ল।

মনে করা হচ্ছে পুরনো কমিউনিটি ট্রান্সমিশনের জেরেই এই সংক্রমণ হয়েছে। ওই এলাকায় ২০ জনের শরীরে করোনা পজিটিভ বলে জানা গেছে। যদিও চীনের ন্যাশনাল ও লোকাল হেলথ কমিশন উপসর্গবিহীন করোনা আক্রান্তদের হিসেবের মধ্যে ধরে না।

৭৬ দিনের লকডাউন শেষে ৮ এপ্রিল উহানের সীমান্ত খুলে দেওয়া হয়েছে। এই নিয়ে উহানে শহরে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ৩৩৪ জন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *