৩০ হাজার কর্মী ছাঁটাই করবে এমিরেটস


নভেল করোনাভাইরাস মহামারীর মধ্যে ব্যয়সাশ্রয়ী পদক্ষেপের অংশ হিসেবে ৩০ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে এমিরেটস গ্রুপ। গত মার্চ শেষে যেখানে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বৃহত্তম এ কম্পানির এক লাখ ৫ হাজার কর্মী ছিল, ছাঁটাইয়ের ফলে ৩০ শতাংশ কর্মী চাকরি হারাচ্ছেন। খবর ব্লুমবার্গ। ওই মুখপাত্র আরো বলেন, এমনতর সিদ্ধান্তের বিষয়টি সঠিক উপায়েই জানানো হবে। ভবিষ্যৎ ব্যবসায় পূর্বাভাস সামনে রেখে অর্থ ও সম্পদ কীভাবে ব্যয় হবে তা পুনর্মূল্যায়নের জন্য যেকোনো দায়িত্বশীল ব্যবসাপ্রতিষ্ঠানের মতোই আমাদের নির্বাহী দলটি সব বিভাগের সঙ্গে কাজ করে যাচ্ছে।

গত ৩১ মার্চ শেষ হওয়া অর্থবছরে ২১ শতাংশ মুনাফা করলেও মহামারীতে চতুর্থ প্রান্তিকের আয়ে প্রভাব পড়েছে। নভেল করোনাভাইরাসের প্রভাব প্রশমনে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ব্যাংক থেকে নতুন ঋণ সংগ্রহ করবে বলে জানায় কম্পানিটি।

এদিকে এ ৩৮০ উড়োজাহাজের বহরটি বন্ধের পরিকল্পনা করছে এমিরেটস এয়ারলাইন্স। কাম্পানির এক মুখপাত্র অবশ্য বলছেন, উড়োজাহাজের বহরটির কার্যক্রম স্থগিতের ব্যাপারে কোনো ঘোষণা না এলেও কম্পানিটি ব্যবসায় পূর্বাভাসের ওপর ভিত্তি করে ব্যয় ও সম্পদ বিনিয়োগ করতে যাচ্ছে।

ওই মুখপাত্র আরো বলেন, এমনতর সিদ্ধান্তের বিষয়টি সঠিক উপায়েই জানানো হবে। ভবিষ্যৎ ব্যবসায় পূর্বাভাস সামনে রেখে অর্থ ও সম্পদ কীভাবে ব্যয় হবে তা পুনর্মূল্যায়নের জন্য যেকোনো দায়িত্বশীল ব্যবসাপ্রতিষ্ঠানের মতোই আমাদের নির্বাহী দলটি সব বিভাগের সঙ্গে কাজ করে যাচ্ছে।

বিশ্বের অন্যতম বৃহৎ দূরপাল্লার এ উড়োজাহাজ সংস্থাটি চলতি মাসের শুরুতে জানায়, কভিড-১৯ মহামারীতে টিকে থাকতে ঋণ সংগ্রহ করার পাশাপাশি ইতিহাসের সবচেয়ে কঠিন মাসগুলোর সামনে দাঁড়িয়ে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে তারা। নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে মার্চে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট বাতিল করা রাষ্ট্র নিয়ন্ত্রিত এ উড়োজাহাজ সংস্থা বলছে, ভ্রমণ খাত চাঙ্গা হতে অন্তত ১৮ মাস লাগবে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *