মিশিগানে ‘স্টে-হোম’ অর্ডার পুনরায় বাড়লো ১২ জুন পর্যন্ত


মিশিগানে ‘স্টে হোম’ অর্ডার শেষ হচ্ছে ২৮ মে। এরইমধ্যে গভর্নর গ্রেচেন হুইটমারের শুক্রবার এক ঘোষণার মধ্য স্টে-হোম অর্ডার ২৮ মে থেকে পুনরায় বাড়িয়ে ১২ ই জুন করা হয়েছে। এক্ষেত্রে জনসমাগমস্থল যেমন থিয়েটার, জিম, ক্যাসিনো বন্ধ থাকবে বলে ঘোষণায় উল্লেখ করা হয়। করোনাভাইরাস মহামারীর প্রাদুর্ভাব কমাতে তিনি অবশ্য তার রাজ্যে ঘোষণাকৃত জরুরি অবস্থার সময় বাড়িয়েছেন জুন ১৯ পর্যন্ত। তিনি জানান, যেহেতু নতুন করে আক্রান্ত এবং মৃত্যু সংখ্যা স্পষ্ট ভাবে কমে যাচ্ছে সেহেতু সবাই এখন বিপদমুক্ত বলা যায়। 

তিনি এর আগে কিছু খুচরা ব্যবসায়, যেমন গার্ডেন স্টোর এবং সাইকেলের মেরামতের দোকানগুলি আবারও চালু করার অনুমতি দিয়েছিলেন। শুক্রবার সকাল ১২ টায় আপার পেনিনসুলা এবং ট্র্যাভারস সিটির আশেপাশে উত্তর মিশিগানে বার, রেস্তোঁরা ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিস খোলার অনুমতি দিয়েছেন তবে ৬ ফুট সামাজিক দূরত্ব এবং মাক্স ব্যবহারের শর্ত দিয়ে।কঠোর বিধিবিধানের অধীনে উত্পাদন ও নির্মাণ কাজ আবার শুরু হয়েছে। তবে হুইট‌মারের নিয়মের অনেকগুলি অংশ – যা আদালতে চ্যালেঞ্জ জানানো হয়েছে এবং স্টেট ক্যাপিটালে বিক্ষোভ প্রদর্শিত হয়েছে যা মিশিগানবাসির সাধারণ জীবনযাপনকে ব্যাহত করছে।

ঘোষণায় আরো জানানো হয় ব্যাপক জনসমাগম নিষিদ্ধ। জনসমাগম স্থল অথবা বদ্ধ জায়গায় অবশ্য ফেস মাস্ক অথবা ফেস কভারিং ব্যবহার করতে হবে। সেলুন, হেয়ার সেলুনের পাশাপাশি খেলাধুলা এবং বিনোদনমূলক স্থান, জিম, ক্যাসিনো এবং অন্যান্য সবকিছু বন্ধ থাকবে। স্বল্পমেয়াদী রেন্টাল ভ্যাকেশন নিষিদ্ধ, এছাড়া স্কুল এবং ক্যাম্পিং বন্ধ থাকবে বলে ঘোষণায় উল্লেখ করা হয়। স্টে হোম অর্ডার বর্ধিত করার অর্থ হলো সমস্ত নিয়ম কানুন ১২ জুন পর্যন্ত কার্যকর থাকবে। 

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *