ক্ষমতা হারিয়ে দুর্বল হচ্ছে করোনা


ক্ষমতা হারিয়ে দুর্বল হয়ে যাচ্ছে করোনাভাইরাস। সে কারণে করোনা আক্রান্ত ব্যক্তি গুরুতর পরিস্থিতিতে আর সেভাবে পড়ছেন না বলে জানিয়েছেন ইতালির জ্যেষ্ঠ একজন চিকিৎসক।

ইতালির উত্তরাঞ্চলের সান রাফেলে হসপিটালের প্রধান আলবার্তো জাংরিল্লো বলেছেন, বাস্তবতা এই যে, এই ভাইরাস ক্লিনিক্যালি ইতালিতে আর নেই।

তিনি আরো বলেছেন, গত ১০ দিনে যে হারে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে, তাতে মনে হচ্ছে এই ভাইরাস আর প্রাণঘাতী নেই। এটি ধীরে ধীরে ক্ষমতা হারিয়ে দুর্বল হয়ে যাচ্ছে।

ইতালিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে দুই লাখ ৩২ হাজার নয়শ ৯৭ জন  এবং মারা গেছে ৩৩ হাজার চারশ ১৫ জন। করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ইতালি এখনো ছয় নম্বরে থাকলেও শুরুর দিকে চরম বিপাকে পড়েছিল।

নতুনভাবে রাশিয়া, মেক্সেকো ও ব্রাজিলের মতো দেশ হটস্পট হয়ে উঠলেও পরিস্থিতি অনেকটাই ভালো ইতালির। সে কারণে লকডাউনও খুলে দিয়েছে দেশটি।

আলবার্তো জাংরিল্লো বলেছেন, বিশেষজ্ঞদের অনেকেই দ্বিতীয়বার করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কা করেছেন। তবে আমার মনে হচ্ছে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

তিনি আরো বলেছেন, সবার উচিত শারীরিকভাবে দূরত্ব বজায় রাখা, দলগতভাবে অবস্থান না করা এবং মাঝেমাঝেই হাত সাবান দিয়ে পরিষ্কার করা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *