মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রতি সিপিবির সংহতি


মার্কিন যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা মার্কিন পুলিশ কর্তৃক কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েডকে নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে সিপিবির নেতৃবৃন্দ বলেন, জর্জ ফ্লয়েডের নির্মম হত্যাকাণ্ড মার্কিন যুক্তরাষ্ট্রের শাসক চক্রের বর্ণবাদী মতবাদকে আবারও নগ্নভাবে উন্মোচিত করেছে। এটা স্পষ্ট যে, কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিকদের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে রুটিন সহিংসতা অব্যাহত রয়েছে। সিপিবি দৃঢ়ভাবে বিশ্বাস করে, মিনেপোলিসের বিদ্রোহ মার্কিন যুক্তরাষ্ট্রে বিদ্যমান বর্ণবাদ ও সহিংসতার প্রাতিষ্ঠানিক পদ্ধতির অনিবার্য পরিণতি। এই প্রাতিষ্ঠানিক পদ্ধতি পুলিশের দ্বারা প্রকাশ্যে এধরনের জঘন্য হত্যাকাণ্ডকে কার্যত প্রশ্রয় দেয়। মার্কিন শাসকশ্রেণির বর্ণবাদী ও নব্য-ফ্যাসিবাদী শক্তির এই কুৎসিত চেহারা মার্কিন পুঁজিবাদের দেউলিয়াত্বকে উন্মোচন করে দিয়েছে।

সিপিবির নেতৃবৃন্দ হত্যাকাণ্ডের যথাযথ তদন্ত ও বিচারের দাবি জানিয়ে বলেছেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি মার্কিন জনগণের ন্যায়সংগত সংগ্রামের প্রতি এবং মার্কিন সরকারের বর্ণবাদ ও অগণতান্ত্রিক নীতির বিরুদ্ধে বিশ্বব্যাপী চলমান প্রতিবাদের সঙ্গে আন্তরিক সংহতি জ্ঞাপন করছে। এছাড়া যুক্তরাষ্ট্রের ওই হত্যাকাণ্ডের পাশাপাশি বাংলাদেশে সংঘটিত বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড, ফ্যাসিবাদী কায়দায় রাষ্ট্রীয় নিপীড়নের বিরুদ্ধেও সংগ্রামে অবতীর্ণ হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *