পরীক্ষা না পেছানোর বর্ণবাদী কারণ দেখিয়ে শিক্ষক বরখাস্ত


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একজন প্রভাষক সাময়িকভাবে বরখাস্ত হয়েছেন। জানা গেছে, কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড মার্কিন শ্বেতাঙ্গ পুলিশের হাতে খুন হওয়ার জেরে চলমান বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ওই শিক্ষক আপত্তিকর ফলাবর্তন দিয়েছেন।

শিক্ষার্থীরা দাবি করেছিলেন, জর্জ ফ্লয়েড হত্যার জেরে চলমান বিক্ষোভের কারণে পরীক্ষা যেন কয়েকদিন পিছিয়ে দেওয়া হয়। সেটা করা সম্ভব না হলেও কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের প্রতি ওই শিক্ষক যেন সদয় হন।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, হিসাববিজ্ঞানের ওই শিক্ষক একপর্যায়ে শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন। পরে, পুলিশ তাকে নিরাপত্তা দিয়ে ঘটনাস্থল থেকে নিয়ে যায়।

প্রভাষক গর্ডন ক্লেইন-কে তিন সপ্তাহের জন্য বরখাস্ত করেছে ক্যালিফোর্নিয়া ইউভার্সিটি প্রশাসন। ওই শিক্ষকের বিরুদ্ধে ২০ হাজারের বেশি শিক্ষার্থী স্বাক্ষর দিয়েছেন। তাদের দাবি, ওই শিক্ষককে যেন এককালীন বিদায় করে দেওয়া হয়।

প্রসঙ্গত, মিনেসোটা পুলিশের কর্মকর্তা ডেরেক চাওভিনের হাতে নির্মমভাবে খুন হন জর্জ ফ্লয়েড। পরে চাওভিনকে বরখাস্ত করে তার বিরুদ্ধে হত্যার অভিযোগে তদন্ত চলছে।

প্রভাষক গর্ডন ক্লেইন এক ই-মেইলে শিক্ষার্থীদের আবেদনের জবাবে লিখেছেন, তোমাদের প্রস্তাবের জন্য ধন্যবাদ। মিনেসোটার ঘটনার জেরে তোমরা চাও যে, কৃষ্ণাঙ্গরা বাড়তি সুবিধা পেয়ে যাক। মনে করে দেখ, মার্টিন লুথার কিংয়ের জনপ্রিয় সেই উক্তি- কাউকেই তাদের গায়ের চামড়ার ভিত্তিতে মূল্যায়ন করা ঠিক নয়। তোমরা কি মনে করো, তোমাদের উপদেশ মার্টিন লুথার কিংয়ের উপদেশের ঊর্ধ্বে?

তিনি আরো লেখেন, তার সহকারী মিনোসাটার বাসিন্দা। জর্জ ফ্লয়েড হত্যার জেরে শ্বেতাঙ্গ শিক্ষার্থীরা খুব খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

গর্ডন লেখেন, আমি মনে করি শ্বেতাঙ্গ শিক্ষার্থীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ, অনেকেই মনে করছে তারা বর্ণবাদী, কিন্তু তারা আসলে বর্ণবাদী নয়।

আরেক ই-মেইলে তিনি জানিয়ে দেন, শিক্ষার্থীদের অনুরোধ রাখতে পারবেন না। আর এতে শিক্ষার্থীদের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভঙ্গ হচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি।

আর সেই ই-মেইল প্রকাশ্যে আসতেই ওই শিক্ষকের ব্যাপারে ক্ষোভ বাড়তে থাকে। একপর্যায়ে তাকে বরখাস্ত করে ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি কর্তৃপক্ষ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *