সস্ত্রীক করোনায় আক্রান্ত হন্ডুরাসের প্রেসিডেন্ট


করোভাইরাসে আক্রান্ত হয়েছেন হন্ডুরাসের প্রেসিডেন্ট জুয়ান অরল্যান্ডো হার্নান্দেস। তার স্ত্রী অ্যানা গার্সিয়ার শরীরেও প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমণ পাওয়া গেছে বলে সিএনএন- এর খবরে বলা হয়েছে।

সংবাদ সম্মেলনে মঙ্গলবার নিজের ও স্ত্রীর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানান প্রেসিডেন্ট হার্নান্দেস। বলেন, ‘সপ্তাহান্তে আমার খারাপ লাগতে শুরু করেছিল এবং আজ পরীক্ষায় দেখা গেছে, আমি কভিড-১৯ এ আক্রান্ত। আমার স্ত্রীও করোনা পজিটিভ।’

করোনায় আক্রান্ত হলেও লক্ষণগুলো খুবই সামান্যই বলে জানিয়েছেন ৫১ বছর বয়সী এই প্রেসিডেন্ট। আর তার স্ত্রীর কোনো লক্ষণই নেই।

অরল্যান্ডো জানিয়েছেন, চিকিৎসাধীন থাকার সময়ে অনলাইনে রাষ্ট্রপতির দাপ্তরিক কাজ করে যাবেন তিনি।

মার্চের মাঝামাঝিতে হন্ডুরাসে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই এর বিস্তার রোধে সামনে থেকেই নানা পরিকল্পনা নেন হার্নান্দেস। নানা মুখী পদক্ষেপের ফলে লাতিন আমেরিকার দেশটিতে করোনাভাইরাস পরিস্থিতি এখন পর্যন্ত অনেকটাই নিয়ন্ত্রণে।

সামাজিক আইসোলেশন, মাস্কের ব্যবহার ও হাত ধোয়া উদ্বুদ্ধকরণে নানামুখী পদক্ষেপ নেয় হার্নান্দেসের সরকার। এছাড়া সংক্রমণের বিস্তার রোধে প্রথম থেকেই দেশজুড়ে কারফিউ জারি করা হয়। কারফিউয়ের সময় জনসাধারণকে ঘরে থাকতে বাধ্য করতে সেনাবাহিনী ও পুলিশ মোতায়েন করা হয়।

হন্ডুরাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখনো ১০ হাজার পার হয়নি। মৃত্যুর সংখ্যা মাত্র ৩৩০ জন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *