রাশিয়ার মরণাপন্ন বিরোধী নেতাকে নেওয়া হল জার্মানিতে


জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে উন্নত চিকি‍ৎসার জন্য জার্মানির বার্লিনে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। শনিবার সকালেই জার্মানির স্বেচ্ছাসেবী সংস্থা সিনেমা ফর পিসের উদ্যোগে একটি বিশেষ বিমানে নাভালনিকে সাইবেরিয়ার ওমস্ক হাসপাতাল থেকে বার্লিনে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। তাঁর সঙ্গে স্ত্রীও রয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নাভালনিকে চিকি‍ৎসার জন্য জার্মানিতে উড়িয়ে নিয়ে যাওয়ার খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন তাঁর অনুরাগীরা।

গত বৃহস্পতিবার সাইবেরিয়া থেকে মস্কো যাওয়ার পথে বিমানেই অসুস্থ হয়ে পড়েন আলেক্সেই নাভালনি। ওমস্কে বিমানের জরুরি অবতরণ করিয়ে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। টুইট বার্তায় নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমাশ অভিযোগ করেন, রুশ বিরোধী নেতার শরীরে বিষপ্রয়োগ করা হয়েছে। চিকি‍ৎসাধীন অবস্থায় কোমায় চলে যান নাভালনি। জার্মানি সহ ইউরোপের বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে মরণাপন্ন রুশ বিরোধী নেতার চিকি‍ৎসার জন্য সাহায্যের প্রস্তাব দেওয়া হয়।

শুক্রবার জার্মানির এক বেসরকারি সংস্থার পক্ষ থেকে নাভালনিকে বার্লিনে নিয়ে যাওয়ার জন্য বিশেষ বিমান পাঠানো হয়। যদিও ওমস্ক হাসপাতালের চিকি‍ৎসকরা প্রথমে রুশ বিরোধী নেতাকে বিদেশে পাঠাতে রাজি হননি। তাঁরা জানিয়ে দেন, তাঁর শরীর এতই দুর্বল যে কোথাও নেওয়া যাবে না। আর চিকি‍ৎসকদের এমন সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড় ওঠে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই নাভালনিকে বিদেশে নিয়ে যেতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ওঠে। রুশ প্রশাসনের এমন আমানবিক সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক মহল থেকেও বিস্ময় প্রকাশ করা হয়।

শেষ পর্যন্ত চাপের মুখে রুশ প্রশাসন নাভালনিকে জার্মানিতে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। চিকি‍ৎসকরাও আগের বক্তব্য থেকে সরে এসে জানিয়ে দেন, নাভালনির অবস্থা কিছুটা স্থিতিশীল এবং তাঁকে বিমানে করে জার্মানি নেওয়া যাবে।

রুশ বিরোধী নেতাকে নিয়ে বিমান বার্লিনের উদ্দেশে রওনা হয়েই কিরা ইয়ারমিশ এক টুইট বার্তায় বলেছেন, ‘নাভালনিকে চিকি‍ৎসার জন্য বিদেশে নিয়ে যেতে যারা প্রথম থেকেই সহযোগিতা করে গেছেন, তাদের সবাইকে ধন্যবাদ।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *