বসন্তে দেশি আলুর স্বাদ


বাংলা সংবাদ ডেস্কঃ ঠিক কতভাবে আলু খাওয়া যায়? বাঙালিকে এটা বলে লাভ নেই তেমন। সম্ভবত বাঙালি যতভাবে আলু খেতে জানে, আলুর জন্মভূমিতেও ততভাবে আলু খাওয়া হয় না। যা হোক, আলু এমন একটা খাবার যেটাকে একটু এপাশ-ওপাশ করে রান্না করলেই অন্যরকম স্বাদ পাওয়া যায়।

আজ রইল আলুর সেরকমই কয়েকটি পদ। রেসিপি দিয়েছেন ফারাহ্ তানজীন।

তন্দুরি আলু

উপকরণ

ছোট গোল আলু ১৫-২০টা, কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, গরম মসলা গুঁড়া আধা চা-চামচ, টক দই ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও ঘি সামান্য।

প্রণালি

আলু ভালো করে ধুয়ে আধা সেদ্ধ করে খোসা ছাড়িয়ে কাঁটা চামচ বা টুথপিক দিয়ে হালকা করে কেঁচে কিংবা ফুটো ফুটো করে রাখতে হবে। অন্য একটা পাত্রে দইয়ের সঙ্গে কাশ্মীরি মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, গরম মসলা গুঁড়া আর স্বাদমতো লবণ মিশিয়ে তাতে সিদ্ধ আলু দিয়ে ম্যারিনেট করে আধা ঘণ্টার জন্য রেখে দিতে হবে। এতে করে আলুর ভেতরে মসলা ঢোকে। বেকিং ট্রেতে ফয়েল পেপার বিছিয়ে ওপরে হালকা করে ঘি ছড়িয়ে দিয়ে তাতে আলুগুলো পাশাপাশি সাজিয়ে ১৫০ ডিগ্রি প্রিহিটেড ওভেনে ২০ মিনিট বেক করতে হবে। বাসায় ওভেন না থাকলে ফ্রাইপ্যানে অল্প ঘি দিয়ে কম আঁচে ভেজে নামিয়ে নিলেই হবে। লুচি বা পরোটার সঙ্গে ধনেপাতা বা পুদিনা পাতার চাটনি দিয়ে গরম-গরম তন্দুরি আলু দারুণ জমে।

আলুর প্যানকেক

উপকরণ

আলু ২ কাপ (গ্রেটারে মিহি কুচি করা), ময়দা ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ৩টা, দারুচিনি গুঁড়া আধা চা-চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চিমটি, মধু স্বাদমতো, সাগরকলা ১টা (বড়) ও মাখন ৫ টেবিল চামচ।

প্রণালি

আলু গ্রেটারে গ্রেট করে বরফপানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রেখে তুলে নিয়ে ভালো করে নিংড়ে পানি ফেলে দিয়ে কিচেন পেপারের ওপরে ছড়িয়ে দিয়ে গায়ের পানি শুকিয়ে নিন। আলু, কলা আর মাখন বাদে বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে মসৃণ মিশ্রণ তৈরি করে নিতে হবে। ১ টেবিল চামচ মাখন গরম করে গ্রেট করে রাখা আলু দিয়ে হালকা করে ভেজে নিতে হবে, যাতে ভেঙে বা পুড়ে না যায়। আলু ঠান্ডা হলে ডিমের মিশ্রণে হালকা হাতে মিশিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে। তারপর ননস্টিক প্যানে মাখন হালকা গরম করে চামচ দিয়ে আলু-ডিমের মিশ্রণ ঢেলে ছড়িয়ে দিতে হবে, যাতে বেশি পুরু না হয়। আনুমানিক চার ভাগের এক ইঞ্চি হবে পুরুত্ত আর আকারে ৪-৫ ইঞ্চি গোল। কম আঁচে প্রতি পিঠ ৪-৫ মিনিট করে ভেজে নিয়ে নামিয়ে নিতে হবে। এভাবে পুরো মিশ্রণ দিয়ে ৬-৭টি প্যানকেক হবে। ওপরে মধু আর পাতলা করে কাটা পাকা কলা ছড়িয়ে দিয়ে ঠান্ডা বা গরম যেকোনোভাবেই খাওয়া যেতে পারে এই প্যানকেক।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *