সিলেট-৩ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ ৪ সেপ্টেম্বর


স্থগিত হয়ে থাকা সিলেট-৩ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ আগামী ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের ৮৪তম বৈঠক শেষে সোমবার (২৩ আগস্ট) দুপুরে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এ তথ্য জানান ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

করোনাভাইরাসের মহামারি ও হাইকোর্টের আদেশের প্রেক্ষাপটে দু্ই বার তারিখ দিয়েও ভোটগ্রহণ করতে পারেনি ইসি। সর্বশেষ গত ২৮ জুলাই এ উপনির্বাচনে ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণ বাড়ার কারণে ভোটের দু’দিন আগে গত ২৬ জুলাই এ আসনের নির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেন হাইকোর্ট।

সিলেট-৩ আসনের সংসদ সদস্য ছিলেন মাহমুদ উস সামাদ চৌধুরী। গত ১১ মার্চ তিনি করোনায় আক্রান্ত হয়ে ইউনাইটেড হাসপাতালে মারা যান। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন।

তাঁর মৃত্যুতে ১৫ মার্চ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে সিলেট-৩ আসন শূন্য ঘোষণা করা হয়। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের শর্ত ৪ অনুযায়ী পদ শূন্য হওয়ার দিন থেকে ৯০ দিনের মধ্যে শূন্য পদ পূরণ করার বাধ্যবাধকতা রয়েছে।

তবে দৈবদুর্বিপাকের কারণে যদি এ ৯০ দিনের মধ্যে নির্বাচন করা না যায় তাহলে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা আছে ওই শর্তে। সে অনুযায়ী এ নির্বাচন করার জন্য ১০ সেপ্টেম্বর পর্যন্ত সময় পাচ্ছে নির্বাচন কমিশন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *