বিলম্বের কারণে গ্রিন কার্ডের কার্যকারিতা হারাচ্ছে


যথাযথভাবে ইমিগ্রেশন প্রক্রিয়ার জটিলতা নিরসন এবং সময়মত সমস্যা সমাধান না করার জন্য সেপ্টেম্বরের শেষে বেশকিছু কর্মসংস্থান ভিত্তিক গ্রিন কার্ডের কার্যকারিতা শেষ হতে যাচ্ছে।

“আমরা প্রত্যাশা করছি যে কিছু গ্রিন কার্ডের কার্যকারিতা হারাতে যাচ্ছে এবং এতে অবাক হওয়ার কিছু নেই,” ইউএস সিটিজেনশীপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসেস-এর ভারপ্রাপ্ত ডেপুটি ডাইরেক্টর ট্রেসি রিনাউড সম্প্রতি আদালত শুনানিতে এ কথা বলেন।

চলতি অর্থবছরে গ্রিন কার্ডের আবেদন ১,৮০,০০০ ছাড়িয়ে গেছে। তিনি ঠিক স্পষ্ট করে বলেননি যে কত সংখ্যক  গ্রিন কার্ডের ভিসার কার্যকারিতা হারাচ্ছে । তবে তিনি এই সংখ্যা আনুমানিক ৮০,০০০ এর কাছাকাছি হবে বলে একটি ইঙ্গিত দিয়েছেন।

বাইডেন প্রশাসন ইউএসসিআইএস-এর সাথে ইমিগ্রেশন প্রক্রিয়ার জটিলতা নিরসন করার ক্ষেত্রে ধারাবাহিকভাবে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। চলমান করোনাভাইরাস অতিমারি এই প্রক্রিয়াকে আরো জটিল করে দিয়েছে । তবে ইউএসসিআইএস-এর কর্মীরা এই সমস্যা সমাধানের জন্য নিরলস কাজ করে যাচ্ছে । বেশ কয়েকজন ডেমোক্র্যাটরা বাজেট রিকনসিলেশন ব্যবস্থার মাধ্যমে কর্মসংস্থান-ভিত্তিক এই গ্রিন কার্ডের সমস্যা সমাধানের জন্য প্রস্তাব দিয়েছেন।

‘বাস্তব পরিস্থিতি’

মেরিল্যান্ড ফেডারেল আদালত ইউএসসিআইএস-এর কর্মকর্তাদের বিভিন্ন ধরনের ভিসা আবেদন প্রক্রিয়াকরণ দ্রুত করার জন্য প্রায় ১৫০টি মামলার নিষ্পত্তি করছে। গত আগস্ট মাসে ১০০ টিরও বেশি ভারতীয় ও চীনা আবেদনকারী মামলা হয়েছে। মামলার নিষ্পত্তিতে ফেডারেল আদালত ইউএসসিআইএস-কে ২০২০ সালের পরিবার ভিত্তিক ভিসা প্রক্রিয়ায় মহামারী ব্যাহত হওয়ার পর, পরবর্তী অর্থবছরের জন্য ভিসা ইস্যু করতে বা প্রত্যাহার করতে নির্দেশনা দিয়েছে।

তাছাড়া, কর্মসংস্থান ভিত্তিক গ্রিন কার্ড কার্যকর করার জন্য যে সকল আবেদনকারী বছরের পর বছর অপেক্ষা করেছিলেন, তাদের অপেক্ষার সময়কে কমিয়ে দ্রুত অনুমোদন দেওয়ার জন্য বলা হয়েছে।

,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *