ব্রাহ্মণবাড়িয়া জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্রাহ্মণবাড়িয়া জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। আয়োজনের মধ্য ছিলো শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও বুকে কালো ব্যাজ ধারণ।

২১ ফেব্রুয়ারি সোমবার প্রথম সকালে ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শফিকুল আলম, এম.এসসি এর পক্ষে ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের ইউনিট লেভেল অফিসার উপ-পরিচালক খ: এনায়েতুল্লাহ একরাম পলাশ শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। এসময় ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের হিসাবরক্ষক মো: আরিফুর রহমান মনিরসহ যুব ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শফিকুল আলম, এম.এসসি সকল ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পাকিস্তানি শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে ১৪৪ ধারা ভেঙে পথে নেমেছিলেন নানা বয়সী মানুষ। বজ কণ্ঠে আওয়াজ তুলেছিলেন, ‘রাষ্ট্রভাষা বাংলা চাই।’ ওই মিছিলে পুলিশ হঠাৎ গুলি চালালে সালাম, বরকত, রফিক, শফিক, শফিউর, জব্বারসহ বাংলা মায়ের অকুতোভয় সন্তানদের তাজা রক্তে রঞ্জিত হয় রাজপথ।

তিনি আরও বলেন, পুরো বিশ্বে একমাত্র জাতি হিসেবে বাঙালিই ভাষার জন্য আন্দোলন করেছিল এবং আন্দোলনের সফলতাও পেয়েছে। ভাষার জন্য বাঙালির এ আত্মদানের দিনটিকে ১৯৯৯ সালে ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *