আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাশিয়ান হাউস, মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের আলোচনা সভা


বাংলাদেশের ঢাকাস্থ রাশিয়ান হাউস এবং মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের সঙ্গে যৌথ আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাশিয়ান হাউস, ঢাকার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতোভ সকল ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন, বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ ছাত্র সালাম, রফিক, বরকত, জব্বার, শফিউর যারা ১৯৫২ সালের এই দিনে রাষ্ট্রভাষা বাংলা প্রতিষ্ঠার জন্য তাদের মহান আত্মত্যাগ করেছিলেন।

তিনি বলেন, বাংলাদেশের ভাষা আন্দোলনের স্বীকৃতিস্বরূপ, ইউনেস্কো জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোতে ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রচারের জন্য ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেছে, যা ১৭ নভেম্বর, ১৯৯৯ তারিখে করা হয়েছিল।

তিনি আরো উল্লেখ করেন যে ভাষা আন্দোলন বাঙালি জাতিকে ১৯৭১সালে স্বাধীনতা অর্জনের জন্য অন্যায় ও শোষণের বিরুদ্ধে লড়াই করতে অনুপ্রাণিত করেছিল।

প্রধান বক্তা ভাষা কর্মী এবং প্রখ্যাত ভাষাবিদ ডঃ এবিএম আমানুল্লাহ বলেন, “সরকারি ভাষার মর্যাদা সত্ত্বেও, বাংলাদেশে বাংলা এখনও সঠিকভাবে মাতৃভাষা হিসাবে ব্যবহৃত হয় না এবং প্রায়শই ইংরেজি দ্বারা প্রতিস্থাপিত হয় এবং এটি সত্যিই দুঃখজনক।”

“বাংলাদেশের ৭৭ শতাংশ প্রাথমিক বিদ্যালয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ভাষা শহীদ স্মৃতিস্তম্ভ নেই। অনেক শিক্ষার্থী তাদের নিজস্ব উদ্যোগে শহীদ মিনার নির্মাণ করে!”, – বাংলাদেশের বেশ কয়েকটি দৈনিকের উদ্ধৃতি দিয়ে ভাষাবিজ্ঞান বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ আসিফ মাজহার একথা বলেন।

তিনি সর্বস্তরে মাতৃভাষা বাংলার ব্যবহারের উপর জোর দিয়ে বলেন, “মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য সকল সম্ভাব্য ক্ষেত্রে আমাদের ইংরেজি বাদ দেওয়া উচিত”।

মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রউফ ভূঁইয়া সারা বছর ধরে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের কথা স্মরণ করে দুই দেশের বন্ধুত্বের ৫০ বছর পূর্তিতে একটি আবেগঘন স্বরচিত কবিতা আবৃত্তি করেন।

মুক্তিযুদ্ধ একাডেমী ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তাছাড়া অনুষ্ঠানে দেশের বিশিষ্ট মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য, সাংস্কৃতিক কর্মী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *