গ্যোটে ইন্সটিটিউট বাংলাদেশের “উইভিং স্টরিজ” শিরোনামে প্রদর্শনী


গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের  আয়োজনে “উইভিং স্টরিজ” শিরোনামে একটি ব্যাতিক্রমধর্মী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। গ্যোটে–ইন্সটিটিউট বাংলাদেশের ৬০ বছর পূর্তি উপলক্ষে  ২০২১ সালে দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হওয়া “গ্যোটে পপ আপ”  প্রকল্পগুলোকে একই ছাদের নিচে প্রদর্শনের নিমিক্তে আয়োজিত এই প্রদর্শনী চলবে ২১শে মার্চ থেকে ২৩শে মার্চ ২০২২, প্রতিদিন দুপুর ৩ তা থেকে রাট ৮ তা পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় ২১ শে মার্চ বিকাল চারটায়, দৃকপাঠ ভবনের ৮ তলায়।  ঠিকানা: ১৬ শুক্রাবাদ, পান্থপথ, ঢাকা।

গ্যোটে-ইনস্টিটিউট বাংলাদেশ এর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দিনাজপুরের রাস্তা থেকে, চলন বিলের শান্ত জলে ভাসমান স্বপ্ন, ভাটি অঞ্চলের গান, হারানো নদী, পাহাড়ের বিলুপ্তপ্রায় গান  আবার তাদের ঘুরে দাঁড়ানোর গল্প, নতুন ভাবনার বই এবং অবশেষে সীমানা ভাঙার প্রত্যয়, এই প্রদর্শনীতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের  “অফ-সেন্টার” এবং কম অন্বেষণ করা গল্পগুলির সম্ভার থাকবে। প্রদর্শনীটি কিউরেট করেছেন রুক্সমিনি রিকভানা কিউ চৌধুরী।

প্রজেক্টগুলো হলো: ভাটি অঞ্চলে আরফুন আহমেদের “ভাটি-স্কেপ”, চট্টগ্রামে শোহরাব জাহানের “বুক বেকারি”, ঢাকায় ঘাড়ত্যাড়া “ভয়ের ভুখন্ডে”, নাটোরের চলন বিলে আসফিকা রহমানের “ফ্লোটিং ড্রিম কামস হোম”, রাঙ্গামাটিতে এডিট দেওয়ান এবং জুম ফিল্ম ফোরামের “৫ম পার্বত্য চলচ্চিত্র উৎসব”, দিনাজপুরে রুক্সমিনী রিকভানা কিউ চৌধুরীর “কাহিচাল”, বান্দরবানে আসিফুজ্জামান খান এবং ইয়ংগুয়াং ম্রোর “নেটিভ রুটস”, ডেমরা এবং বার্লিনে মেহনাজ চৌধুরী এবং সিমোন সিমোনাটোর  “ওয়ানস দেয়ার ওয়ার রিভার্স”

এছাড়া মুজিববর্ষ উৎযাপনের পাশাপাশি, বাংলাদেশে গ্যোটে-ইন্সটিটিউটের ৬০ বছর পুর্তি অনুষ্ঠান এবং বাংলাদেশ ও জার্মানির মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উৎযাপনের উপলক্ষগুলো একযোগে পালনের জন্য গ্যোটে-ইনস্টিটিউট বাংলাদেশ জার্মানীর মিউনিখ শহরের জনপ্রিয় সংগীতদল  “JISR”/ “জিজারকে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানিয়েছে। সংগীত দলটির এই সফরের অংশ হিসাবে গ্যোটে-ইনস্টিটিউট  বাংলাদেশের  আয়োজনে এবং ঢাকাস্থ জার্মানির দূতাবাস এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ২২ মার্চ  ২০২২, সন্ধ্যা ৭ ঘটিকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় একটি কন্সার্টের আয়োজন করা হয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *