শিশুদের সুরক্ষায় দীর্ঘমেয়াদি ‘রূপকল্প’ গ্রহণ করতে হবে: আরমা দত্ত


বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুসহ প্রতিটি শিশুর নাগরিক অধিকার সুরক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনা গ্রহণের সুপারিশ করেছেন বিশিষ্ট মানবাধিকার কর্মী আরমা দত্ত, এমপি। তিনি সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস্ নেটওয়ার্ক (সিএজেএন) এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর আরবান প্রোগ্রাম যৌথভাবে ‘শিশুদের জন্য নিরাপদ নগরী’ শীর্ষক এ সংবাদ সম্মেলন আয়োজন করে।

আরমা দত্ত বলেন, ‘দেশের প্রতিটি শিশুর বিশেষ করে সুবিধাবঞ্চিত শিশুদের আর্থসামাজিক অবস্থার উন্নয়ন এবং নাগরিক অধিকার সুরক্ষা করতে হলে শিশুদের জন্যও ‘২০২০-২০৪১’ এর মতো দীর্ঘমেয়াদি ‘রূপকল্প’ গ্রহণ করতে হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়া শিশুর সার্বিক উন্নয়ন সম্ভব নয়।’

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ডিরেক্টর (অপারেশনস) চন্দন জেড. গোমেজ। মূল প্রবন্ধে তিনি নগরে বসবাসরত সুবিধাবঞ্চিত শিশুদের সমস্যা ও তাদের আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। তিনি প্রতিটি শিশুর সুরক্ষা নিশ্চিত করতে জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমকে আরো জোরদার পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

বাসস-এর বিশেষ প্রতিনিধি এবং সিএজেএন সভাপতি মাহফুজা জেসমিন, ওয়ার্ল্ড ভিশনের উপ-পরিচালক (ফিল্ড প্রোগ্রাম অপারেশনস) মনজু মারীয়া পালমা, সিএজেএন সহ-সভাপতি মোস্তফা কামাল মল্লিক, সাধারণ সম্পাদক শিপন হাবীব, ওয়ার্ল্ড ভিশন আরবান প্রোগ্রামের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার যোয়ান্না ডি রোজারিও এবং বন্ধন শিশু ফোরামের সদস্য লামিয়া আক্তার মীম অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে শিশুরা ‘শিশু বিষয়ক’ সংবাদ পরিবেশনায় গণমাধ্যমকে আরো সংবেদনশীল হওয়ার আহ্বান জানান। তারা বলেন, গণমাধ্যমে শিশুদের ইতিবাচক খবরের চেয়ে নেতিবাচক খবরই প্রকাশ পায় বেশি। কিন্তু, শিশুরা তো অনেক ভালো কাজও করছে। তাই, শিশুদের ভালো কাজের খবরগুলো গণমাধ্যমে আরো যত্ন সহকারে প্রচার ও প্রকাশ করলে শিশু-কিশোররা বেশি বেশি ভালো কাজ করতে উৎসাহিত হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *