বাংলাদেশে পুনরায় চালু হল যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট প্রোগ্রাম


ছয় বছর পর বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট প্রোগ্রাম পুনরায় চালু এবং নারী উদ্যোক্তা প্রোগ্রাম শুরু করেছে।

ঢাকার ব্র্যাক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্প্রতি এক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আনুষ্ঠানিকভাবে ফুলব্রাইট প্রোগ্রাম এবং যৌথভাবে ‘একাডেমি ফর ইউমেন এন্টারপ্রিনার্স (এডব্লিউই)’ উদ্বোধন করেন।

এডব্লিউই হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) এবং উৎসাহী স্থানীয় উদ্যোক্তাদের, বিশেষকরে অনগ্রসর অঞ্চলের উদ্যোক্তাদের এগিয়ে নিতে মার্কিন পররাষ্ট্র বিভাগের একটি বৈশ্বিক উদ্যোগ।

এছাড়া, ফুলব্রাইট প্রোগ্রাম যুক্তরাষ্ট্রের ফ্যাগশিপ এক্সচেঞ্জ প্রোগ্রাম গুলোর অন্যতম, যা, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সরাসরি সম্পর্ক জোরদার ও বৃদ্ধি করে এবং শিক্ষা বিষয়ক সংযোগ বাড়ায়।

ঢাকার মার্কিন দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘আমরা আশা করি এই (ফুলব্রাইট) প্রোগ্রামে অংশ গ্রহণ করা বাংলাদেশিরা দেশে ইতিবাচক অবদান রাখবেন।’

হাস বলেন, এই প্রোগ্রাম অত্যন্ত গুরুত্ব্পূর্ণ এবং বাংলাদেশ মধ্যম আয়ের একটি দেশে উত্তরণে ও কৃষি থেকে নগর শিল্প অর্থনীতিতে রূপান্তরে এশিয়ায় একেবারে অনন্য অবস্থানে রয়েছে।

দূত বলেন, মার্কিন দূতাবাস এখানে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে সহায়তায় অনগ্রসর অঞ্চলের নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে কাজ করবে।

হাস বলেন, বাস্তবে এখানে বিভিন্ন সংগঠন, বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থী, শিক্ষাবিদ, ব্যবসায়ী ও ব্যক্তিবর্গ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে গভীর দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলেছে।

তিনি আশা করেন, এই প্রোগ্রাম দুই দেশের মধ্যে সরাসরি সম্পর্ক আরো জোরদার করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তামারা হাসান আবেদ, বিজনেস স্কুল ডিন অধ্যাপক সাং এইচ. লী ও যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বিশেষজ্ঞ ড. শ্যারন হার্ট।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *