সিংহাসন ছাড়ছেন জাপানের সম্রাট, চলছে প্রস্তুতি


আন্তর্জাতিক ডেস্ক ::  সিংহাসন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন জাপানের সম্রাট আকিহিতো। প্রায় দুইশো বছরের ঐতিহ্য ভেঙ্গে মঙ্গলবার তিনি আনুষ্ঠানিকভাবে সিংহাসন ত্যাগ করবেন। সে অনুযায়ী চলছে সকল প্রস্তুতি। 

তার সিংহাসন ছাড়ার পর বুধবার নতুন সম্রাট হিসেবে দায়িত্ব দিবেন তার ছেলে ৫৩ বছর বয়সী যুবরাজ নারুহিতো; আর ওই দিন থেকে ৩১ বছরের হেইসেই যুগের অবসানের পর রেইওয়া বর্ষ গণনা শুরু করবে জাপানিরা। – খবর বিবিসি’র

বয়স ও অবনতিশীল স্বাস্থ্যের কারণে নিজের দায়িত্ব ঠিকমতো পালন করতে পারছেন না, এমন অনুভব করার কথা জানানোর পর ৮৫ বছরের বৃদ্ধ সম্রাটকে পদত্যাগ করার আইনি অনুমোদন দেয়া হয়।

ইতোমধ্যে সম্রাটের দায়িত্ব হস্তান্তরের সব প্রস্তুতি নিয়ে রেখেছে জাপান সরকার। বিদায়ী অনুষ্ঠান আয়োজনের জন্য প্রস্তুত করা হয়েছে রাজ প্রাসাদও। 

তিন দশক ধরে সম্রাটের দায়িত্ব পালন করা আকিহিতোই জাপানের প্রথম সম্রাট যিনি মেয়াদ পূর্ণ হওয়ার আগেই দায়িত্ব ছেড়ে অবসরে যাচ্ছেন। এতে জাপানের রাজ পরিবারের ঐতিহ্যে কিছুটা হলেও পরিবর্তনের হাওয়া লাগলো বলে মত পর্যবেক্ষকদের।

সম্রাটের দায়িত্ব হস্তান্তর উপলক্ষ্যে গেল ২৭ এপ্রিল থেকে জাপানে ১০ দিনব্যাপী সাধারণ ছুটি শুরু হয়েছে। এতে গেল কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় ছুটি পেয়েছে জাপানিরা।

জাপানের সম্রাটদের কোনো রাজনৈতিক ক্ষমতা না থকলেও তারা অতি সম্মানের পাত্র ও দেশের জাতীয়তার প্রতীক হিসেবে বিবেচিত হন। 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *