মাদক, জঙ্গিবাদ ও ধর্ষণকে লাল কার্ড : দেশপ্রেমকে সবুজ কার্ড দেখালো শিক্ষার্থীরা


মাহফুজ শাকিল ::শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের আয়োজেন উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়ে মাদক, জঙ্গিবাদ, যৌন হয়রানি ও বাল্যবিবাহ প্রতিরোধে শিক্ষার্থীদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এসময় শিক্ষার্থীরা নৈতিক শিক্ষা, সত্যবাদিতা, দেশপ্রেম ও মানবতাকে সবুজ কার্ড ও মাদক, যৌন হয়রানি, বাল্যবিবাহ ও ধর্ষণকে লাল কার্ড প্রদর্শন করে। ৩০ এপ্রিল মঙ্গলবার সকাল ১১টায় মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সালাহ্উদ্দিন আজিজের সভাপতিত্বে ও লাল সবুজ উন্নয়ন সংঘ কুমিল­া দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক সোহরাব সজীবের স ালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু ইউছুফ। স্বাগত বক্তব্য রাখেন লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল । বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাজীপুর কালীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার পঙ্কজ দত্ত, কালের কণ্ঠ প্রতিনিধি মাহফুজ শাকিল ও প্রভাষক আফাজুর রহমান চৌধুরী ফাহাদ। এসময় উপস্থিত ছিলেন সমকালের জেলা প্রতিনিধি নুরুল ইসলাম, প্রথমআলো প্রতিনিধি কল্যাণ প্রসূণ চম্পু, সাংবাদিক শরীফ আহমেদসহ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

পরে শিক্ষার্থীদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা সমাজের বিভিন্ন সমস্যা নিয়ে প্রশাসনের কাছে প্রশ্ন রাখলে প্রশাসনের কর্মকর্তারা শিক্ষার্থীদের প্রশ্নের জবাব ও সমস্যা সমাধানে দিক নির্দেশনামূলক পরামর্শ দেন।

লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল বলেন, ২০১১ সালের ২৪ মে এই সংগঠনটি প্রতিষ্ঠা করি। গত বছর ২০১৮ সালের ৮ মার্চ শুরু করে ৮ সেপ্টেম্বর পর্যন্ত এই ছয়মাসে দেশের ৬৪টি জেলার ১৪৯ টি শিক্ষা-প্রতিষ্ঠানে এই ধরণের কার্যক্রম চালিয়ে আসছি শিক্ষার্থী ও সরকারি কর্মকর্তাদের নিয়ে। বর্তমান তরুণ শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে একটি পরিবর্তনশীল সমাজ গড়তে সকল সামাজিক অবক্ষয়, অন্যায় ও অবিচারের বিরুদ্ধে আমাদের সবাইকে রুখে দাঁড়াতে হবে। তাহলেই এই দেশ একটি সুখী-সমৃদ্ধি দেশে রুপান্তরিত হবে।