৪ মে’র এইচএসসি পরীক্ষা ১৪ মে


ডেস্ক রিপোর্ট :: ঘূর্ণিঝড় ‌‘ফণি’র কারণে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ৪ মে’র (শনিবার) সব পরীক্ষা আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার আন্তঃশিক্ষাবোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মুহাম্মদ জিয়াউল হক এ তথ্য জানান।

ঘূর্ণিঝড় ‘ফণি’ অতি শক্তিশালী রূপ নিয়ে ধেয়ে আসছে। বর্তমানে এই ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরের পশ্চিম-মধ্য থেকে উত্তর পূর্ব দিকে অবস্থান করছে। ঘণ্টায় ১৬০-১৮০ কিলোমিটার বেগে অতিক্রম করছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এরইমধ্যে ৭ নম্বর ও চট্টগ্রামকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া কক্সবাজারে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

এ বছরের এপ্রিল মাসের ১ তারিখ থেকে সারা দেশে একযোগে শুরু হয় এইচএসসি ও সমমান পরীক্ষা। ৬ মে পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। 

এবার সারা দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে ১১ লাখ ৪৭ হাজার ৭৪৭ জন। এর মধ্যে ছাত্র রয়েছে ৫ লাখ ৭৩ হাজার ৮১২ জন এবং ছাত্রী রয়েছে ৫ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন।

আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিমে ৮৮ হাজার ৪৫১ জন, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএমএ ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন এবং ডিআইবিএসে ৪৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এদিকে, গত বছরের তুলনায় এ বছর এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৪০ হাজার ৪৮ জন আর শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১১৮টি এবং পরীক্ষা কেন্দ্র বেড়েছে ৩৮টি। এবার ২ হাজার ৫৭৯ টি কেন্দ্রে ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে।