৮ সন্তানের মা ওয়েন স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতক করছেন


বাংলা সংবাদ ডেস্ক:: সামনে মা দিবস আসছে। মা দিবস সাধারণত মায়েদের সন্তানের প্রতি ভালোবাসার মহান শ্রদ্ধাস্বরূপ সারা বিশ্বে পালন করা হয়ে থাকে। সম্প্রতি ডাইয়ারবার্নে একজন ৮ সন্তানের মা যিনি ওয়েন স্টেট বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক করছেন, দেখিয়েছেন যে তিনি ভারসাম্য রক্ষা করে চলতে পারেন।

নাজাত মাচীচ একজন স্ত্রী , তিনি বলেন , “ আমি কাজ করতে যাই, স্কুলে বাচ্চাদের ছেড়ে দিই । কাজ থেকে ফিরে আসার পর ব্যায়াম করি এবং পরবর্তীতে বাচ্চাদের জন্য রান্না বান্না সহ সব কাজ করি।” তিনি প্রত্যহ কাজের একটা সাধারন বর্ণনা দিলেন।

এত কিছুর মধ্যেও নাজাত ওয়েন স্টেট ইউনিভার্সিটি তে যাচ্ছেন তার স্নাতক ডিগ্রি অর্জনের স্বপ্ন পূরণের আশায়।”এটা আমার দ্বিতীয় সুযোগ,” তিনি বলেন।নাজাত বলেন, যে তিনি তার বাবার ইচ্ছায় মরক্কো থেকে ১৯৯৯ সালে পদার্থবিজ্ঞানে পিএইচডি করার জন্য আমেরিকায় আসেন । কিন্তু এর পরিবর্তে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং ক্রমে ৮ টি সন্তান লাভ করেন। নাজাতের সন্তানগুলো ৮ থেকে ১৭ বছরের মধ্যে।

“যখন আমার বাবা এসেছিলেন তখন তিনি আমাকে বললেন যে আমার ডিগ্রি কোথায়,’ ‘নাজাত বললেন। তখনই নাজাত স্কুলে যাবার সিদ্ধান্ত নেয়।

“সবাই এটা সম্পর্কে সন্দেহ ছিল,” তিনি বলেন।

নাজাতকে স্কলারশিপ দেওয়া হয়েছিল কিন্তু তা বন্ধ করতে হয়েছিল কারণ তিনি ওয়েন স্টেটের পুরো সময় উপস্থিত ছিলেন না। বেশিরভাগ ছাত্রের মতো, তিনি ছাত্র ঋণের উপর নির্ভরশীল ছিলেন।

আর ইংরেজি তার তৃতীয় ভাষা হিসেবে এটি তার জন্য কঠিন ছিল। মোহাম্মদ ইসমাইল সহ তার প্রফেসররা এতে অবাক হয়েছেন।

একজন ৪৩ বছর বয়সী নারী এই সপ্তাহে স্নাতকোত্তর সম্পন্ন করছেন। তিনি তাঁর ছয় কন্যা ও দুই পুত্রকে প্রমাণ করে দেখালেন যে জীবনে যে কোনো কিছু সম্ভব।

“তারা তাদের মায়ের খুব গর্বিত,” নাজাত বলেন। “এটা আমার চূড়ান্ত স্বপ্ন, আমার বাচ্চাদের জন্য, নিজের জন্য এবং আমার বাবার জন্য।”

তিনি প্রত্যেকের জন্য এই পরামর্শ দিয়েছেন : “এটা করুন। কোন মহিলা এটা করতে পারেন। কোন মেয়ে এটা করতে পারেন। যদি আমি ৮ টি বাচ্চাদের নিয়ে এটি করি তবে আপনিও এটি করতে পারেন। ”

স্নাতক ডিগ্রি লাভের পর নাজাত ওয়েন স্টেট ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর করবেন।