ক্ষতিগ্রস্তদের দ্রুত সহায়তার নির্দেশ প্রধানমন্ত্রীর


আন্তর্জাতিক ডেস্ক :: ঘূর্ণিঝড় ফণি’র প্রভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ দ্রুত নিরূপণ করে ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ দিয়েছেন লন্ডনে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সঙ্গে নিহতদের রুহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, যদিও অনেকটা দুর্বল হয়ে ফণি বাংলাদেশ ভূখণ্ড অতিক্রম করেছে কিন্তু দক্ষিণাঞ্চলের কয়েকটি উপকূলীয় জেলা ও উত্তরাঞ্চলের বেশ কিছু এলাকায় বাড়িঘরসহ ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু হয়েছে।

এছাড়া প্রশাসনের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীদের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

সংশ্লিষ্ট এলাকার উপজেলা ও জেলা প্রশাসন, সরকারের বিভিন্ন বিভাগ, জনপ্রতিনিধি ও বেসরকারি সংস্থাগুলো এরইমধ্যে ক্ষয়ক্ষতি নিরূপণে সরজমিনে কাজ শুরু করেছে। 

বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীর সদস্যরাও ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছেছে। ক্ষয়ক্ষতি পরিমাণ জানতে হেলিকপ্টারযোগে বিমানবাহিনী উপকূলীয় এলাকায় জরিপ করছে। 

রোববার সকালে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান ঘূর্ণিঝড় ফণির আঘাত-পরবর্তী করণীয় বিষয়ে কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সভা করেন। এ সময় তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের ক্ষতিগ্রস্ত জেলাগুলোর প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার নির্দেশ দেন। সরকার প্রণীত দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশ অনুসরণ করে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেন তিনি।