শর্তসাপেক্ষে দেশে ফিরতে রাজি জাকির নায়েক


আন্তর্জাতিক ডেস্ক :: গত তিন বছর ধরে ভারতের বাইরে রয়েছেন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. জাকির নায়েক। গ্রেফতার এড়াতে এ মুহূর্তে তিনি মালেয়েশিয়ায় বাস করছেন। তবে শর্ত সাপেক্ষে তিনি নিজ দেশে ফিরতে রাজি হয়েছেন।

সম্প্রতি দ্যা উইক ম্যগাজিনের সাক্ষাৎকারে তিনি বলেন, নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্যেও তদন্তের মুখোমুখী হতে হবে। সেই কারণে দেশে ফেরাটা একান্তই দরকার।

এ বিষয়ে শর্ত দিয়ে জাকির নায়েক বলেন, ‘যতক্ষণ না পর্যন্ত আমার কোনও দোষ প্রমাণ হচ্ছে ততক্ষণ আমায় গ্রেফতার করা যাবে না। ভারতের সুপ্রিম কোর্ট আমায় এ আশ্বাস দিলে আমি দেশে ফিরতে রাজি।’

তবে মালয়েশিয়ায় গিয়ে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) জেরা করতে চাইলে তা করতে পারে বলেও জানিয়েছে তিনি।

২০১৬ সালের জুলাই মাসে বাংলাদেশে ঢাকার গুলশনে ভয়াবহ জঙ্গি হামলার পর হামলাকারীরা জাকিরের বক্তব্য শুনে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়েছিল বলে দাবি করে। এরপর থেকেই তার বিরুদ্ধে আসরে নামে ভারত।

গত মাসে শ্রীলঙ্কায় আত্মঘাতী হামালার পেছনেও জাকিরের বক্তব্যের তত্ত্ব সামনে আসে। এই বিষয়ে জাকির নায়েক বলেছেন, ‘কোনও জঙ্গি বলেছে যে আমি ওদের বোম মারতে বলেছি? উত্তর না হবে। চ্যালেঞ্জ করে বলতে পারি যে, সাধারণ নিরীহ মানুষকে মারার জন্য আমি কখনও কাউকে অনুপ্রাণিত করিনি। যদি এমন কেউ বলে, সে মিথ্যা বলছে।’


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *