১২ বছরেও ফাইনালের স্বাদ পাওয়া হলো না দিল্লির


ক্রীড়া ডেস্ক :: আইপিএল ইতিহাসে সবচেয়ে অভাগা দল কারা? অনেকেই হয়তো কয়েক মুহূর্ত ভেবে উত্তর দেবেন বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। কিন্তু পরিসংখ্যান জানান দেবে, কোহলির ব্যাঙ্গালুরু নয়, আইপিএলের সবচেয়ে অভাগা দল দিল্লি ডেয়ারডেভিলস কিংবা বর্তমানের দিল্লি ক্যাপিট্যালস।

ফ্র্যাঞ্চাইজি বদলে পাল্টে গেছে দলের নাম, কিন্তু বদলায়নি দিল্লির ভাগ্য। যা পারেনি দিল্লি ডেয়ারডেভিলস, তা করতে সক্ষম হলো না দিল্লি ক্যাপিট্যালসও। তাই তো আইপিএলের ১২ বছরের ইতিহাসে শিরোপা দূরে থাক, এখনো পর্যন্ত একমাত্র দল হিসেবে ফাইনালই খেলা হলো না দিল্লির।

আইপিএলের পূর্ণাঙ্গ ৮ ফ্র্যাঞ্চাইজির মধ্যে বাকি ৭ দলই অন্তত একবার হলেও খেলেছে ফাইনালে। শিরোপা জিতেছে ৫টি দল- রাজস্থান রয়্যালস, চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ানস, কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাদ। শিরোপা না জিতলেও ফাইনালে খেলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং কিংস এলেভেন পাঞ্জাব।

কিন্তু আইপিএলের ১২ আসরের সবকয়টিতে খেলে, একবারের জন্যও ফাইনালের স্বাদ পায়নি দিল্লির দল। এবারের আসরে অন্যতম ফেবারিট হিসেবে ধরা হচ্ছিলো শ্রেয়াস আইয়ারের দলকে। রাউন্ড রবিন লিগে লম্বা সময় তারা আধিপত্য বিস্তার করেছে পয়েন্ট টেবিলে।

অথচ প্লে-অফে এসেই খেই হারিয়ে ফেলল দলটি। তবে এলিমিনেটর ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আশা টিকিয়ে রেখেছিল ফাইনালে খেলার। কিন্তু কোয়ালিফায়ার-২ এর ম্যাচে মহেন্দ্র সিং ধোনির চেন্নাইয়ের কাছে হার মানতে হয়েছে তাদের, অধরাই থেকে গেছে ফাইনাল খেলার স্বপ্ন।

এদিকে দিল্লিকে বিদায় করে অষ্টমবারের মতো আইপিএলের ফাইনালে উঠে গেছে চেন্নাই। তাদের প্রতিপক্ষ মুম্বাই ফাইনাল খেলবে পঞ্চমবারের মতো। আর এ দুই দল ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে চতুর্থবারের মতো। ২০১০ সালে প্রথমবার, পরে ২০১৩ এবং ২০১৫ সালের আসরে আইপিএল দেখেছিল মুম্বাই-চেন্নাই ফাইনাল। প্রথমবার চেন্নাই জিতলেও, পরের দুইবার শিরোপা ঘরে তুলেছিল মুম্বাই ইন্ডিয়ানস।