ডেট্রয়েটে নতুন সৈকত স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে , উদ্দীপ্ত স্থানীয়রা


ডেট্রয়েট নদীর তীরে একটি সংস্কারভাব চলছে। বেল আইলকে অ্যাম্বাসেডর সেতুতে সংযোগ স্থাপন করার আশা সবার মধ্যে ছিল যার দরুন অনেকগুলো বিচ্ছিন্ন জায়গা একীভূত হবার ফলে একটি সত্যিকারের রিভার ওয়াক তৈরি হতো। এখন নদী  তীরবর্তী এলাকায় সংস্কার এবং উন্নয়নের ফলে স্থানীয় মানুষের আশা পূরণ হচ্ছে।

“জীবনের দীর্ঘ সময় আমি এই শহরে কাটিয়েছি , এমনকি ৭০ এর  দাঙ্গা থেকে এখন পর্যন্ত।” এল টেইলর নামে একজন স্থানীয় বাসিন্দা মন্তব্য করেন। তিনি মনে করেন যে রিভার ফ্রন্টের দ্রুত পরিবর্তন প্রয়োজন।

টেইলর বলেন নদী পার্শ্ববর্তী পরিবর্তন গুলি দেখে তিনি অত্যন্ত আনন্দ বোধ করছেন। তিনি ছেলেবেলার কথা স্মরণ করে বলেন যে তার বাবা এবং দাদা মাছ ধরার জন্য তার হাতে হুইল গুঁজে দিতেন।

ডেট্রয়েট রিভারফ্রন্ট কনজারভেন্সির সভাপতি ও প্রধান নির্বাহী মার্ক ওয়ালেস বলেন, “আমরা অনেক সময় ধরে পানি পরীক্ষা করছি এবং এটি কীভাবে কাজ করে  তার দিকে নজর রাখছি।আমরা এখানে নদীর পানি  এনে সাঁতার কাটার জন্য একটি  ছোট সমুদ্র তৈরি করব।”

তবে ২0২0 সালের মধ্যে কাজ শুরু হবে না  এবং পুরো প্রকল্পটি সফল হওয়ার জন্য দুই বছর সময় লাগবে । যদিও বর্তমানে স্বল্পমেয়াদী অন্যান্য পরিবর্তন ঘটছে বলে জানা যায়।

এছাড়াও  নদীকে আরো বিস্তৃত করার জন্য নদী তীরবর্তী শিল্প এলাকা স্থানান্তর করার পরিকল্পনা এই প্রকল্পের মধ্যে  বিদ্যমান। সর্বোপরি রিভার ওয়াক সমূহ সংযোগ স্থাপনের জন্য এক দশকেরও বেশি সময় আগের পরিকল্পনা গুলো এখন বাস্তবায়ন হচ্ছে।