হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার চড়কের মেলা


বাংলা বছরের শেষ দিন অর্থাৎ ৩০শে চৈত্র, চৈত্র সংক্রান্তির দিন বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে গ্রাম বাংলায় নদীর তীরে, বটের তলে চড়কের মেলা অনুষ্টিত হয় । এ মেলা উপলক্ষে নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ সর্বস্তরের মানুষ মিলিত হন এ মেলায়  । মেলায় কুটির শিল্প, মৃৎশিল্পের নানা পণ্য, মোয়া, মুড়কি, জিলিপির বিকিকিনি চলে দেদারসে । এ মেলা গ্রাম বাংলার মানুষের প্রাণের মেলা । এই দিনটির অপেক্ষায় থাকেন তারা । এ মেলায় হয়ত তার দেখা হয়ে যাবে এ গ্রামের ছোট্ট মেয়েটি যার বিয়ে হয়ে গেছে অনেক বছর আগে দূরের কোন গ্রামের নাম না জানা এক ছেলের সাথে । সদ্য বিয়ে হওয়া কোন  দম্পতি হয়ত আসবে হাড়ি পাতিল কিনে তাদের নতুন সংসার সাজানোর সুন্দর এক স্বপ্ন নিয়ে । এ যেন এক মিলন মেলা । এ মেলার প্রধান আকর্ষণ চড়ক পূজা ও বড়শি গাথা ।

চড়ক পূজা :

যারা চড়ক পূজায় অংশ গ্রহণ করেন তারা পূজার এক মাস আগ থেকেই নিরামিষ ভোজন করেন । তাদের দলটি বিভিন্ন গ্রামে গ্রামে গিয়ে ‘শিব গৌরী’র নৃত্য ও খেলা দেখিয়ে অর্থ, চাল সংগ্রহ করেন । এ পূজা অনুষ্টিত হয় খোলা মাঠে । পূজার আগের রাতে অনুষ্টানের অধিবাস দেয়া হয় । গভীর রাতে পুকুর থেকে তোলা হয় প্রায় ১০০ ফুট লম্বা চড়ক গাছ যা গত বছর পূজার পর পুকুরে ডুবিয়ে রাখা হয়েছিল । এই চড়ক গাছ তুলে রাতেই বড় গর্ত করে সোজা ও খাড়া করে পোতা হয় । এই গাছের চূড়ার সঙ্গে বড় বড় এবং লম্বা রশি বাঁধা হয় ।

ভয়ঙ্কর কিন্তু আকর্ষণীয় :

এই মেলার সবচেয়ে আকর্ষণীয় ও ভয়ঙ্কর দিকটি হচ্ছে চড়ক পূজার বড়শি গাঁথা । লম্বা রশির শেষ প্রান্তে বাঁধা থাকে বিরাট বিরাট বড়শি যা সাধারণত বাজারে পাওয়া যায় না,  বিশেষ অর্ডার দিয়ে বানাতে হয় । এই বড়শিতে মানুষকে ঝুলিয়ে শূন্যে ঘোরানো হয় । অনুষ্টানের দিনটিতে দেবতার পূজা অর্চ্চনা শেষে অপরাহ্নে পূজায় অংশ গ্রহণকারীরা চড়ক গাছের নীচে আসেন । তাদের পিঠের মাংস পেশীতে বিরাট বিরাট বড়শি গাঁথা হয় এবং পরপরই চড়ক গাছের মাথায় ঝুলিয়ে শূন্যে ঘোরানো হয়। সে এক ভয়ঙ্কর সুন্দর দৃশ্য ! এই আকর্ষণীয় দৃশ্য দেখার জন্য ধর্ম বর্ণ নির্বিশেষে সকল স্তরের হাজারো মানুষ ভিড় জমায় যুগ যুগ ধরে চলে আসা এসব চড়কের মেলায় । কিন্তু দু‌:খজনক হলেও এটা সত্য যে এসব সুন্দর সুন্দর গ্রামের মেলা, মেলাকে উপলক্ষ করে কবিগান, কীর্তনের যে প্রচলন ছিল তা পৃষ্টপোষকতার অভাবে আজ হারিয়ে যাচ্ছে ।

( এখানে উল্লেখ্য খবর নিয়ে জানলাম আমার নিজ উপজেলা শ্রীমঙ্গলে আজ থেকে ৮/৯ বছর আগে যেখানে ১০/১২ টি চড়কের মেলা হতো এখন তা অর্ধেকে নেমে এসেছে ) ।

চড়ক পূজায় বড়শি গেঁথে একজনকে ঘোরানো হচ্ছে : ছবি ইন্টারনেট থেকে