ইয়াংজৌ ইউনিভার্সিটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের বিনা খরচে স্পট অ্যাডমিশন


মালিশাএডু এবং চীনের ইয়াংজৌ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ২৬শে মে ২০১৯ রোজ রবিবার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে  প্রথমবারের মতো স্পট অ্যাডমিশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।
ইয়াংজৌ বিশ্ববিদ্যালয় চীনের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। পুরো পৃথিবী থেকে বহু শিক্ষার্থী এখানে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য আসেন। প্রথমবারের মতো প্রতিষ্ঠানটি বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপসহ স্নাতক কোর্সে ভর্তির বিশেষ সুযোগ দিয়েছে। যার অংশ হিসেবে অনুষ্ঠিত স্পট অ্যাডমিশন প্রোগ্রামে বেশকিছু বাংলাদেশী শিক্ষার্থী বিনা খরচে ইয়াংজৌ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে।
অ্যাডমিশনের পূর্বে এক সেমিনারে ইয়াংজৌ বিশ্ববিদ্যালয়ের কলেজ ফর ওভারসিজ এডুকেশনের ভাইস ডিন লি শিয়াও ইয়্যান বলেন, ” চীনের শিক্ষা ব্যবস্থা  সব সময় কর্মমুখী এবং বাস্তবতা নির্ভর। আমরা বাংলাদেশী শিক্ষার্থীদের আমাদের বিশ্ববিদ্যালয়ে অামন্ত্রণ জানাচ্ছি।”
ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেস এর সিনিয়র ডিরেক্টর, লেডি সৈয়দা সারওয়াত আবেদ বলেন, ” ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেস বিশ্বের বহু ভাষা নিয়ে কাজ করে।  বর্তমানে মান্দারিন ( চায়নিজ ভাষা) বিশ্বের সবচেয়ে বেশি মানুষের মুখের ভাষা। তাই এ ভাষার গুরুত্ব বিশ্বব্যাপী।” এসময় তিনি বাংলাদেশী স্টুডেন্টদের বিনা খরচে ইয়াংজৌ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
মালিশাএডুর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শেখ কোরবান  আলী বলেন, ” চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া সহজ করার জন্য নিরলস কাজ করে যাচ্ছে মালিশাএডু, এ ধারাবাহিক  প্রক্রিয়ারই একটি অংশ আজকের এই স্পট অ্যাডমিশন প্রোগ্রাম।”
এছাড়া প্রোগ্রামটিতে উপস্থিত ছিলেন চীনের ইয়াংজৌ বিশ্ববিদ্যালয়ের কলেজ অব এডুকেশনাল সায়েন্সের ডিন চেন ছিও পিং,কলেজ অব ফিজিক্যাল সায়েন্স এন্ড টেকনোলোজির ভাইস ডিন  ছাও গোং লিন, কলেজ অব ক্যামেস্ট্রি এন্ড কেমিক্যাল ইন্জিনিয়ারিং এর ভাইস ডিন লোয়্য জিন হাই, কলেজ অব এগ্রিকালচারের ভাইস ডিন ইয়াং য্য ফং, কলেজ অব ওভারসিজ এডুকেশনের স্টাফ শি তোং ছূন।
চীনে উচ্চ শিক্ষার বিষয়ে যেকোনো তথ্য জানার জন্য  ভিজিট করুন malishaedu.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *